অনলাইন নয়, ঢাবি’র ভর্তি পরীক্ষা হবে সরাসরি

মঙ্গলবার, অক্টোবর ২০, ২০২০

ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তি পরীক্ষা না নেওয়ার বিষয়ে মতামত দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনরা। ভর্তি পরীক্ষা ইস্যুতে ডিনস মিটিংয়ে মঙ্গলবার (২০ অক্টোবর ) আলোচনা হয়। ডিনস মিটিংয়ে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

আলোচনায় অনলাইনে ভর্তি পরীক্ষা না নেওয়ার বিষয়ে প্রত্যেক অনুষদের ডিন মতামত দেন। স্বাস্থ্যবিধি মেনে বিভাগভিত্তিক পরীক্ষা নেওয়ার কথাও জানান তারা। এসব তথ্য নিশ্চিত করেছেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম।

প্রতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিপরীক্ষা ২০০ নম্বর হলেও, এবার পূর্ণমান থাকবে ১০০। ৮০ নম্বর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক থেকে রেজাল্টের উপর থাকলেও, এবার সেটি কমিয়ে ২০ নম্বর করা হবে। আর এমসিকিউ নম্বর ৭৫ থেকে ৩০ করা হয়েছে। এছাড়া লিখিত পরীক্ষার নম্বর থাকবে ৫০। সবমিলিয়ে ১০০ নম্বরের উপর ভর্তিচ্ছুদের মেধাক্রম তৈরি করা হবে। তবে এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে, বিশ্ববিদ্যালয় অ্যাকাডেমিক সভায়।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, ভর্তি পরীক্ষা নেওয়া হবে। ডিনস কমিটির মিটিংয়ে সব ডিন এই মতামত দিয়েছেন। এইচএসসি’র ফলাফল প্রকাশের পর করোনা পরিস্থিতি বিবেচনা করে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে কোনও ডিনই মতামত দেননি। তাই অনলাইনে পরীক্ষা না নিয়ে বরাবরের মতো ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

তিনি আরও জানান, স্বাস্থ্যবিধি মেনে হয়তোবা বিভাগভিত্তিক হিসেবে পরীক্ষা নেওয়া হতে পারে। অর্থাৎ যারা খুলনা থাকে, খুলনাতেই তাদের পরীক্ষা নেওয়া হবে। যাতে ঢাকায় আসতে না হয়।