চীনে বরফ দেওয়া মাছের কন্টেনারে জীবিত করোনা ভাইরাসের হদিস

সোমবার, অক্টোবর ১৯, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : বরফ দেওয়া আমদানি করা মাছের প্যাকেটে জীবিত নোভেল করোনা ভাইরাস হদিস মিলল চীনে। মাছের প্যাকেট থেকে ভাইরাস সনাক্তকরণ ও পৃথক করা সম্ভব হয়েছে। এমনই দাবি জানিয়েছে সে দেশের স্বাস্থ্যমন্ত্রক। কুইংডাও শহরের সমুদ্র বন্দরে চালান আসা সামুদ্রিক মাছের প্যাকেটে ভাইরাসটির খোঁজ পাওয়া গিয়েছে।

চীনের রোগ নিয়ন্ত্রক ও প্রতিরোধ কেন্দ্র সিডিসির দাবি, বিশ্বে এই প্রথম জীবিত ভাইরাস শনাক্ত ও পৃথক করা সম্ভব হল। সাম্প্রতিককালে চীনের এই কুইংডাও অঞ্চলে করোনা সংক্রমণের খবর মেলে।

উল্লেখ্য, জুলাই মাসে আমদানি করা মাছের কন্টেনারে করোনা ভাইরাসের খোঁজ পাওয়া যায়। তার পর থেকে চিংড়ি মাছের আমদানি বন্ধ রেখেছিল চীন। তবে শনিবার কড মাছের কন্টেনারে ভাইরাসের অস্তিত্ব মেলে। কুইংডাও শহরে কেন ফের করোনা ছড়াল, তা নিয়ে তদন্ত শুরু করে সিডিসি। তাদের বিবৃতি উদ্ধৃত করে চীনের একটি সংবাদ মাধ্যম জানিয়েছে, কন্টেনারের সংস্পর্শে আসার কারণেই সেখানে নতুন করে ভাইরাসের সংক্রমণ শুরু হয়। যদিও কোন দেশ থেকে ওই কন্টেনার এসেছে সে বিষয়ে কিছু জানায়নি চীন। তবে স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কোল্ড চেন খাবারের ব্যবসায় ভাইরাস ছড়ানোর সম্ভাবনা খুবই কম। কড়া নমুনা পরীক্ষার পর তা বাজারজাত করা হয়।

উল্লেখ্য, সেপ্টেম্বর মাসের ১৫ তারিখ পর্যন্ত চীনে প্রায় ২৯.৮ লক্ষ নমুনা পরীক্ষা করা হয়েছে। তার মধ্যে প্রায় ৭ লক্ষ নমুনা নেওয়া হয় কোল্ড-চেন ফুড থেকে। তার মধ্যে এখনও পর্যন্ত ২২টি নমুনা করোনা পজিটিভ ধরা পড়ে।

এর পাশাপাশি জাতীয় স্বাস্থ্য সংস্থা রবিবার জানিয়েছে, ১৩ জনের শরীরে নতুন করে সংক্রমণ ধরা পড়েছে। যদিও আক্রান্তরা সকলেই বাইরে থেকে এসেছেন বলে দাবি করা হয়েছে। শনিবারের হিসাব বলছে, চীনে এই মুহূর্তে মোট আক্রান্তের সংখ্যা ৮৫,৬৭২। চিকিৎসার পর ৮০,৭৮৬ জনকে ছেড়ে দেওয়া হয়েছে। মৃতের সংখ্যা ৪,৬৩৪।