ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে ভোটগ্রহণ চলছে

শনিবার, অক্টোবর ১৭, ২০২০

ঢাকা : করোনা ভাইরাস সংক্রমণের মধ্যেই আজ শনিবার হচ্ছে ঢাকা-৫ ও নওঁগা-৬ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ। স্বাস্থ্যবিধি মেনে সকাল ৯টায় এই ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে টানা বিকেল ৫টা পর্যন্ত। এবার দুটি আসনের ভোট হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুটি আসনেই আওয়ামী লীগের মনোনীত প্রার্থীরা সাংসদ হয়েছিলেন। তাদের মৃত্যুতে আসন দুটি শূন্য হয়।

এবার ঢাকা-৫ আসনে ভোটার ৪ লাখ ৭১ হাজার ১২৯ জন। মোট ভোটকেন্দ্র ১৮৭টি। নওগাঁ-৬ আসনে মোট ভোটার ৩ লাখ ৬ হাজার ৭২৫ জন। ভোট হবে ১০৪টি কেন্দ্রে।

জাতীয় রাজনীতির প্রধান দলগুলো নির্বাচনে প্রার্থী দিয়েছে। তবে দুটি আসনেই আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীদের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে স্থানীয় ভোটাররা মনে করেন।

২০০৮ সাল থেকে দুটি আসনেই আওয়ামী লীগের প্রার্থীরা জয়ী হয়ে আসছেন। ঢাকা-৫ আসনে দীর্ঘদিনের সাংসদ ছিলেন হাবিবুর রহমান মোল্লা। আর ইসরাফিল আলম ছিলেন নওগাঁ-৬ (আত্রাই–রানীনগর) আসনের সাংসদ। সাধারণত সাংসদরা মারা গেলে পরিবারের কাউকে মনোনয়ন দেওয়া হয়। তবে এবার দুটি আসনেই আওয়ামী লীগ নতুন প্রার্থী দিয়েছে।

ঢাকা-৫ আসনে প্রার্থী যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতি কাজী মনিরুল ইসলাম। আর রানীনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেনকে নওগাঁ-৬ আসনে প্রার্থী করা হয়।

অন্যদিকে, বিএনপি ঢাকা-৫ আসনে প্রার্থী করেছে এই আসনের সাবেক সাংসদ সালাহউদ্দিন আহমেদকে। নওগাঁ-৬ আসনে দলটির প্রার্থী নওগাঁ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য শেখ মোহাম্মদ রেজাউল ইসলাম।

ইতিমধ্যে উপনির্বাচন ঘিরে অভিযোগ ও পাল্টা অভিযোগ এসেছে। তবে নির্বাচন কমিশন বলছে, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সদস্য ছাড়াও বিচারিক ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালন করবেন। এর আগে গতকাল শুক্রবারই প্রতিটি কেন্দ্রে পুলিশি পাহারায় সরঞ্জাম পাঠানো হয়।