কলকাতাকে হারিয়ে ফের শীর্ষে মুম্বাই

শনিবার, অক্টোবর ১৭, ২০২০

স্পোর্টস ডেস্ক : আইপিএলের এবারের আসরের পয়েন্ট টেবিলের শীর্ষস্থান নিয়ে দিল্লি ও মুম্বাইর মধ্যে নীরব লড়াই চলছে। একদিন শীর্ষে উঠে যাচ্ছে দিল্লি পরের দিনই ওই স্থানটি পুনঃদখলে নিচ্ছে মুম্বাই।

গত বুধবার রাতে রাজস্থানকে হারিয়ে শ্রেয়াসরা উঠে যায় টপে, আর শুক্রবার রাতে কলকাতা নাইট রাইডার্সকে ৮ উইকেটে হারিয়ে রোহিতের মুম্বাই এখন একনম্বরে।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে কলকাতা প্রথমে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ১৪৮ রান তোলে। জবাবে ১৬.৫ ওভারেই ২ উইকেট হারিয়ে এই রান তুলে মুম্বাই। ফলে কেকেআরের সঙ্গে প্রথম সাক্ষাতের পর দ্বিতীয়বারেও সহজ জয় পেয়েছে আইপিএলের বর্তমান চ্যাম্পিয়নরা।

ওপেন করতে নেমে মুম্বাইকে জিতিয়ে মাঠ ছাড়েন দক্ষিণ আফ্রিকার ডি কক। ৪৪ বলে ৯ চার ও ৩ ছক্কায় অপরাজিত ৭৮ রান করেন তিনি। তার সঙ্গে ১১ বলে ৩ চার ও ১ ছক্কায় অপরাজিত ২১ রান করেন হার্দিক পান্ডিয়া। ইনিংসের ১৭তম ওভারের পঞ্চম বলে উইনিং শটটাও আসে ডি ককের ব্যাট থেকেই। সূর্যকুমার যাদব ১০ ও রোহিত শর্মা ৩৫ রান করে আউট হন।

এর আগে কলকাতার নতুন অধিনায়ক ইয়ন মরগ্যান টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। দুই অংকে যেতে পারেননি রাহুল ত্রিপাঠি (৯ বলে ৭ রান), নিতিশ রানা (৬ বলে ৫ রান) ও দীনেশ কার্তিক (৮ বলে ৪ রা)। ধরে খেললেও ইনিংস বড় করতে পারেননি শুভমান গিল, ২৩ বলে করে যান ২১ রান।

৬১ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে বসে কলকাতা। সেখান থেকে দলের হাল ধরেন অধিনায়ক ইয়ান মরগান ও অলরাউন্ডার প্যাট কামিন্স। তারা দুজন ৮৭ রানের জুটি গড়ে দলকে ১৪৮ রানের সংগ্রহ এনে দেন। মরগান ২৯ বলে ২ চার ও সমান সংখ্যক ছক্কায় অপরাজিত ৩৯ রান করেন। আর কামিন্স ৩৬ বলে ৫ চার ও ২ ছক্কায় করেন অপরাজিত ৫৩ রান।

মুম্বাইর রাহুল চাহার বল হাতে ২টি উইকেট নেন। এছাড়া ট্রেন্ট বোল্ট, নাথান কাউল্টার নিল এবং ট্রেন্ট বোল্ট নেন ১টি করে উইকেট।

ম্যাচসেরা নির্বাচিত হন কুইন্টন ডি কক। এই জয়ে ৮ ম্যাচ থেকে ১২ পয়েন্ট সংগ্রহ করে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান নিয়েছে মুম্বাই। সমান ম্যাচ থেকে ৮ পয়েন্ট নিয়ে কলকাতা রয়েছে চতুর্থ স্থানে।