ভূ-রাজনৈতিক বিরোধকে একপাশে রেখে ঐক্যবদ্ধ হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর

মঙ্গলবার, সেপ্টেম্বর ২২, ২০২০

ঢাকা : জাতিসংঘের ৭৫তম সাধারণ ভার্চুয়াল অধিবেশনের উদ্বোধনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভূ-রাজনৈতিক বিরোধের মাধ্যমে করোনা মহামারি মোকাবেলায় জাতিসংঘের প্রচেষ্টাকে দুর্বল করবেন না।

কারণ, ঐক্যবদ্ধভাবেই আসে সাফল্য।’ শেখ হাসিনা বলেন, ‘মহামারির কারণে থমকে আছে ভিশন- টোয়েন্টি থার্টি’র মতো বহু উন্নয়ন লক্ষ্যমাত্রা। তাই করোনাভাইরাস ও এর প্রভাব মোকাবেলায় ভূ-রাজনৈতিক বিরোধকে একপাশে রেখে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।’

জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে বাংলাদেশ নিরাপত্তা বাহিনীর অসীম সাহসিকতার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ বরাবর প্রতিজ্ঞাবদ্ধ। জানান, সংঘাতপূর্ণ দেশগুলোয় জাতিসংঘের হয়ে কাজের জন্য এখন পর্যন্ত প্রাণ দিয়েছেন দেড় শতাধিক বাংলাদেশি শান্তিরক্ষী। এর আগেই, জাতিসংঘের উদ্দেশ্য বাস্তবায়নে বাংলাদেশের সর্বাত্মক প্রচেষ্টা এবং বিশ্ব শান্তি প্রতিষ্ঠার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন প্রধানমনন্ত্রী।

তিনি বলেন, মানব সভ্যতার পুর্নবিন্যাস হয়েছে ইতিহাসের নানা সময়। জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশনও সেরকম একটি মুহুর্তের সাক্ষী হতে যাচ্ছে। উল্লেখ্য, করোনা মহামারিতে এখনও স্থবির বিশ্ব। রাষ্ট্র ও সরকার প্রধানদের সুরক্ষায় তাই শিষ্টাচার ও স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশন।