নয়াপল্টনে বিপুল পরিমাণ জাল টাকাসহ আটক ৫

শনিবার, আগস্ট ১৫, ২০২০

ঢাকা: রাজধানীর নয়াপল্টনে একটি ভবনে অভিযান চালিয়ে জাল নোট তৈরির বিভিন্ন সরঞ্জামসহ এই চক্রের পাঁচ সদস্যকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা-ডিবি। এসময় ৫৭ লাখ টাকা মূল্যের জাল নোট জব্দ করা হয়।

শুক্রবার (১৪ আগস্ট) বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিএনপি অফিসের দক্ষিণ পাশের ২৫/২ নম্বর ভবনের ৫ম ও ৬ষ্ঠ তলায় এই অভিযান চালানো হয়।

আটককৃতরা হলেন- কারখানার অর্থদাতা শাহিন, হান্নান, কাউসার, আরিফ, ইব্রাহিম ও নারী সদস্য খুশি।

ডিবির গুলশান বিভাগের উপ-কমিশনার (ডিসি) মশিউর রহমান বলেন, ওই ভবনের ৫ম ও ৬ষ্ঠ তলা থেকে প্রায় ৫/৬ কোটি জাল নোট তৈরির মতো কাঁচামাল ও নোট তৈরির বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করা হয়। একই সঙ্গে তৈরি করা ৫৭ লাখ টাকা মূল্যের জাল নোট জব্দ করা হয়েছে। তারা ভবনের দুটি ফ্লোর ভাড়া নিয়ে জালনোট তৈরির কারখানা গড়ে তোলে। তারা আগেও গ্রেফতার হয়ে কারাগারে ছিলেন।

চক্রটি ঈদের পর থেকে এই কারবার শুরু করেছে জানিয়ে পুলিশের এই কর্মকর্তা বলেন, ঈদুল আজহার আগে তারা ঢাকা শহরের বাইরে বিভিন্ন জায়গায় অবস্থান করছিলেন। ঈদ চলে যাওয়ার পর তাদের আর কেউ খুঁজবে না এই ভেবে তারা পল্টনে তাদের কারখানা গড়ে তোলে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে- জাল নোট তৈরির এই কারখানার অর্থদাতা ছিলেন আটক শাহিন। তিনি একাধিক মামলার আসামি।

এছাড়া আটক হান্নান প্রিন্টম্যান হিসেবে কাজ করতেন। আর জাল নোটের বিশেষ কাগজ তৈরি করতেন কাউসার। কারখানার ম্যানেজার হিসেবে দায়িত্বে ছিলেন আরিফ। ছাপা হওয়া জাল নোট বিভিন্ন জায়গায় পৌঁছে দেয়ার দায়িত্বে ছিল ইব্রাহিম এবং নারী সদস্য খুশির।