বিহারে বন্যায় ক্ষতিগ্রস্ত ৭৪ লাখ মানুষ

সোমবার, আগস্ট ১০, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের বিহার রাজ্যে বন্যা পরিস্থিতি ক্রমশ অবনতি ঘটছে। সেখানে বন্যার জেরে মোট ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় ৭৪ লাখ মানুষ।

রোববার বিহারের দুর্যোগ মোকাবিলা দপ্তরের বুলেটিনে জানানো হয়, বন্যা পরিস্থিতি অবনতি হওয়ায় নতুন করে বিপদে পড়েছেন প্রায় ৮৭ হাজার মানুষ। এই পর্যন্ত বিহারে বন্যায় মৃত্যু ঘটেছে কমপক্ষে ২৪ জনের। সেইসঙ্গে প্রচুর ফসল এবং সম্পত্তি নষ্ট হয়ে গিয়েছে।

বুলেটিনে আরও জানানো হয়, বিহারের ১৬টি জেলার ১২৫টি ব্লকের মধ্যে ১২৩২টি পঞ্চায়েত এলাকা বন্যার জেরে পানিমগ্ন হয়ে পড়েছে। যারমধ্যে বিহারের দ্বারভাঙ্গা থেকে সবথেকে বেশি মৃত্যুর খবর উঠে এসেছে।

দ্বারভাঙ্গা জেলায় বন্যার জেরে মৃত্যু হয়েছে এই পর্যন্ত ৯ জনের। এরপরেই রয়েছে মুজফফরপুর জেলা। সেখানে মারা গিয়েছে ৬ জন, চম্পরণে ৪ জন, সারনে ২ জন এবং সিওয়ানে মারা গিয়েছে ২ জন।

জানা গেছে, নেপাল থেকে সৃষ্টি হয়ে যে নদীগুলি বিহারের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে সেই নদীগুলিতেই ভয়ঙ্করভাবে পানি বৃদ্ধি ঘটেছে। ফলে বন্যা পরিস্থিতি ক্রমশ অবনতির দিকে যাচ্ছে। বন্যার জেরে বিহারের সিতামারহি, শেওয়ার, কিষানগঞ্জ, পূর্ব চম্পারণ, গোপালগঞ্জ, সাহারশা, মাধেপুর, মধুবনী, সমষ্টিপুর জেলা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।