বাংলাদেশ থেকে ব্রিটিশ ভিসা দেওয়া শুরু

সোমবার, আগস্ট ১০, ২০২০

ঢাকা : করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর ফের বাংলাদেশ থেকে ব্রিটিশ ভিসা দেওয়া শুরু হয়েছে। তবে ভ্রমণে করোনা সার্টিফিকেট প্রদর্শন, বাধ্যতামূলক কোয়ারেন্টাইনসহ বিভিন্ন শর্ত রাখা হয়েছে।

আজ সোমবার (১০ আগস্ট) ঢাকায় অবস্থিত ব্রিটিশ দূতাবাস সূত্র জানায়, গত সপ্তাহ থেকে ভিসা দেওয়া শুরু হয়েছে। ঢাকায় ব্রিটিশ ভিসার আবেদন গুলশানে অবস্থিত ভিএফএস সেন্টারে নেওয়া হয়। গত ১৪ জুলাই থেকে ব্রিটিশ ভিসার আবেদন গ্রহণ করা হচ্ছে। প্রতিদিন উল্লেখযোগ্যসংখ্যক ভিসাপ্রার্থী আবেদন জমা দিচ্ছেন বলে জানা গেছে।

এদিকে, বাংলাদেশ থেকে লন্ডন যাওয়ার তিনটি ফ্লাইট ইতিমধ্যে চালু হয়েছে। সপ্তাহে ১৪টি ফ্লাইট ঢাকা ও লন্ডনের মধ্যে চলাচল করছে। এ হিসাবে দিনে গড়ে দুটি ফ্লাইট ঢাকা ও লন্ডনের মধ্যে চলাচল করছে। সপ্তাহে কাতার এয়ারলাইন্সের চারটি, তার্কিশ এয়ারলাইন্সের চারটি ও আমিরাত এয়ারলাইন্সের ছয়টি ফ্লাইট লন্ডন চলাচল করে।

ব্রিটিশ সরকার ৫৭টি দেশের যাত্রীদের ওই দেশে অবতরণের পর ১৪ দিন যাত্রীর পছন্দের জায়গায় কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক করেছে। সে হিসেবে বাংলাদেশের সব যাত্রীর কোয়ারেন্টাইন বাধ্যতামূলক।

ভিএফএস সেন্টার জানায়, যাত্রীকে বোর্ডিং পাস নেওয়ার আগেই কোথায় কোয়ারেন্টাইনে থাকবেন, সেই ঠিকানা উল্লেখ করতে হবে। ব্রিটিশ কর্মকর্তারা দৈবচয়নের মাধ্যমে আকস্মিক যাত্রীর দেওয়া ঠিকানায় পরিদর্শনে গিয়ে কোয়ারেন্টাইনে না পেলে এক হাজার পাউন্ড জরিমানা করবেন। দ্বিতীয় দিন না পেলে দুই হাজার পাউন্ড জরিমানা করা হবে।