গ্রীন ডেল্টা ইনসুরেন্স কেলেঙ্কারি: সাধারণ বীমা কর্পোরেশনের শতকোটি টাকা আত্মসাৎ (পর্ব ১)

সোমবার, আগস্ট ১০, ২০২০

সাঈদ খান, প্রাইম নিউজ বিডি ডটকম : জালিয়াতির মাধ্যমে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানীর শত কোটি টাকারও বেশি অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরীর বিরুদ্ধে। ২০১৫-২০১৬, ২০১৭ সালে সাধারণ বীমা কোম্পানীর নামে রি-ইন্স্যুরেন্সের চেক ইস্যু করে সেই চেক নিজেরাই ভাঙ্গীয়ে আত্মসাৎ করেছেন এমডি ফারাজানা চৌধুরী।

জালিয়াতি করা চেকের মধ্যে কয়েকটি চেকের কপি প্রাইম নিউজ বিডি ডট কম’র হাতে পৌছেছে। যার মধ্যে ২০১৭ সালের ১১ নভেম্বর সাধারণ বীমা কোম্পানীর নামে ইস্যু কৃত ২৪০৫০৫০, ২৪০৫০৫১, ২৪০৫০৫২,২৪০৫০৫৩, ২৪০৫০৫৪ নম্বরের চেকগুলোর প্রত্যেকটির মাধ্যমে ২ কোটি টাকার বেশি প্রদান করে। বাস্তবে এসব চেকের একটিও সাধারণ বীমা করপোরেশনের হিসাবে জমা হয়নি বলে জানিয়েছে, সাধারণ বীমা করপোরেশন সূত্র।

আর প্রাপ্ত তথ্যপ্রমানের হিসেবে শুধু সাধারণ বীমার নামে চেক ইস্যু করেই গ্রীন ডেল্টা ইনস্যুরেন্সের এমডি ফারজানা চৌধুরীসহ কোম্পানীর একটি চক্র হাতিয়ে নিয়েছে। সাধারণ বীমা করপোরেশনের সংশ্লিষ্টদের ম্যানেজ করতে কয়েকজন অসাধু কর্মকর্তাকে বিভিন্ন সুবিধা দিয়েছেন বলেও অভিযোগ আছে।

এমডির এমন স্বেচ্ছাচারিতায়, দেশের প্রথম সারির একটি ইনস্যুরেন্স কোম্পানী “গ্রীন ডেল্টা” বেশ আর্থিক সংকটে পড়েছে, বলে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানীর বিভিন্ন পর্যায়ে খোঁজ নিয়ে জানাগেছে।

এমডির এমন স্বেচ্ছাচারিতার বিরোধীতা করায়, বেশ কিছু পুরনো দক্ষ কর্মীদের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে, চাকরিচ্যুত করা হয়েছে- এমন অভিযোগ আছে অনেক।

প্রতিষ্ঠানটির এমন একজন সাবেক পদস্ত কর্মকর্তা, যিনি ৩২ বছর গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানীতে কর্মরত ছিলেন, নাম প্রকাশ না করার শর্তে প্রাইম নিউজ বিডি ডট কম’কে জানান, ২০১৪ সালের পরই কোম্পানীটি নিয়ম বহির্ভূত ভাবে কর্মকান্ড শুরু করে। যা ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী এবং তার অনুগত কয়েকজন কর্মকর্তার পরামর্শ মতে ঘটতে থাকে।

উল্লেখ্য, ইনস্যুরেন্স কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালকের পদে বসতে হলে, কমপক্ষে ১০ বছরের ইনস্যুরেন্স ক্যরিয়ার থাকার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু ফারজানা চৌধুরীর এমন যোগ্যতা না থাকলেও প্রভাব খাটিয়ে প্রথমে উপ-ব্যবস্থাপনা পরিচালক, পরবর্তিতে ব্যবস্থাপনা পরিচালকের চেয়ারে বসেছেন। যা সম্পূর্ন আইন বহির্ভূত বলেও জানান, অপর এক সাবেক শীর্ষ কর্মকর্তা।

এসব, বিষয় নিয়ে ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরীর কাছে জানতে চাইলে, তিনি অসুস্থতার অযুহাতে এড়িয়ে যান। পরে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্সের বিপনন এবং জনসংযোগ শাখার প্রধান মনিরুজ্জামান প্রাইম নিউজ বিডি ডট কমকে, সমঝোতার প্রস্তাব দিয়ে, রাজধানীর গুলশানের ফোর পয়েন্ট হোটেলে বসার আহ্বান জানান। এবং ব্যক্তিগত ভাবে আলোচনা করারও প্রস্তাব দেন। যার প্রমাণ প্রাইম নিউজ বিডি ডট কমের কাছে সংরক্ষিত আছে।