ইবি’র লোক প্রশাসন বিভাগের নয়া সভাপতি ড. লুৎফর

সোমবার, আগস্ট ১০, ২০২০

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লোক প্রশাসন বিভাগের নতুন সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহন করেছেন প্রফেসর ড. লুৎফর রহমান। সোমবার বিভাগের সভাপতির কক্ষে দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এ দায়িত্ব গ্রহণ করেন তিনি। বিভাগের প্রথম শিক্ষার্থী হিসেবে নিজ বিভাগে সভাপতির দায়িত্ব গ্রহন করলেন তিনি।

জানা যায়, সোমবার লোক প্রশাসন বিভাগের সভাপতি প্রফেসর ড.জুলফিকার হোসেনের মেয়াদ শেষ হয়। পরে অানুষ্ঠানিক ভাবে নতুন সভাপতি হিসেবে প্রফেসর ড. লুৎফর রহমান দায়িত্ব গ্রহন করেন। দায়িত্ব হস্তান্তরকালে বিভাগের প্রফেসর ড. এ কে এম মতিনুর রহমান ও প্রফেসর সেলিমসহ বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

দায়িত্ব গ্রহনের পর ড. লুৎফর রহমান বলেন, ‘শিক্ষকদের ঐকান্তিক প্রচেষ্টায় বিভাগের উন্নয়ন চলমান রয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিভাগের সহকর্মী শিক্ষক এবং শিক্ষার্থীসহ সবার সহযোগিতা পেলে উন্নয়নের এ ধারা অব্যাহত থাকবে।’

উল্লেখ্য, ড. লুৎফর রহমান ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসন বিভাগে ১৯৯২-৯৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) এবং ১৯৯৫-৯৬ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরে ২০০৩ সালে একই বিশ্ববিদ্যালয়ে লোক প্রশাসন বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০১৭ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন।

তিনি ‘গুড গর্ভনেন্স অব হেলথ সেক্টর ইন বাংলাদেশ’ বিষয়ে পিএইচডি ডিগ্রী ও প্রশাসন, সু-শাসন, নারী ক্ষমতায়ন, স্থানীয় সরকার, ইসলামিক প্রশাসন ও গর্ভনেন্স বিষয়ে তাঁর একাধিক প্রবন্ধ রয়েছে। এছাড়াও লোক প্রশাসন তাত্ত্বিক ও প্রায়োগিক রুপরেখা বিশ্লেষণ নামে যৌথভাবে একটি গ্রন্থ রচনা করেন।