সৌদি আরবের গোপন পরমাণু কর্মসূচির স্বরূপ উন্মেচন করুন: আইএইএকে ইরান

রবিবার, আগস্ট ৯, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের গোপন পরমাণু কর্মসূচির রহস্য উদঘাটন করার জন্য আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র প্রতি আহ্বান জানিয়েছে ইরান। ভিয়েনায় নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি শনিবার জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক এই সংস্থার প্রতি এ আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, সৌদি আরব বর্তমানে ভয়ঙ্কর রকম অস্বচ্ছ একটি পরমাণু কর্মসূচি এগিয়ে নিয়ে যাচ্ছে। গরিবাবাদি বলেন, সৌদি আরব পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটিতে স্বাক্ষর করলেও আইএইএ’র পরিদর্শকদের এখনো দেশটিতে প্রবেশের অনুমতি দিচ্ছে না। রিয়াদ এ ব্যাপারে আন্তর্জাতিক সমাজের আহ্বান উপেক্ষা করছে বলেও তিনি মন্তব্য করেন।

ইরানের এই কূটনীতিক বলেন, সৌদি আরবের কোনো গবেষণামূলক পারমাণবিক র‍িঅ্যাক্টর নেই; কাজেই তার ইয়েলোক কেক উৎপাদন করার কোনো প্রয়োজন নেই। কিন্তু দেশটিতে ইয়েলো কেক উৎপাদন, পরমাণু তৎপরতা গোপন রাখা, জাতিসংঘের পরিদর্শকদের দেশটিতে প্রবেশাধিকার না দেয়া এবং মধ্যপ্রাচ্যে রিয়াদের অস্থিতিশীলতা সৃষ্টিকারী পদক্ষেপ- সব মিলিয়ে পর্যবেক্ষক মহলে এ ধারণা এখন শক্তিশালী হচ্ছে যে, সৌদি আরব একটি সামরিক পরমাণু কর্মসূচি গোপন করার চেষ্টা করছে।

গরিবাবাদি বলেন, সৌদি আরব যদি বেসামরিক পরমাণু কর্মসূচি পরিচালনা করতে চায় তাহলে তাকে নিজের অবস্থান স্পষ্ট করার পাশাপাশি তার পরমাণু কর্মসূচিতে স্বচ্ছতা আনার সব ব্যবস্থা করতে হবে। এর অন্যথায় আন্তর্জাতিক সংস্থাগুলোর পাশাপাশি বিশ্বের কোনো দেশ রিয়াদের গোপন পরমাণু কর্মসূচি মেনে নেবে না।