ফোন থেকে ডিলিট হওয়া নম্বর ফিরে পাবেন যেভাবে

শুক্রবার, আগস্ট ৭, ২০২০

ঢাকা : বিগত বছরগুলোতে মুঠোফোন আমাদের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। বর্তমানে এটি ছাড়া আমাদের এক মুহূর্তও চলে না। বর্তমানে মুঠোফোনের অন্যতম গুরুত্বপূর্ণ ফিচার কনট্যাক্টস। তবে অনেক সময় গুরুত্বপূর্ণ ফোন নম্বর মোবাইল থেকে ডিলিট হয়ে যায়। এ থেকে পরিত্রাণ পেতে আছে কিছু সমাধান।

চলুন একনজরে দেখে নেয়া যাক কীভাবে ফোন থেকে ডিলিট হওয়া নম্বর পুনরায় ফিরে পাবেন-

ফোন নম্বর সংরক্ষণে গুগল কনট্যাক্ট বেশ জনপ্রিয়। স্মার্টফোনে জিমেইলে লগইন করলেই সংরক্ষণ করা নম্বরগুলো গুগল কনট্যাক্ট থেকে ফোনবুকে চলে আসে। কোনো কারণে গুগল কনট্যাক্ট থেকে নম্বর মুছে গেলে তা আর ফিরে পাওয়ার উপায় ছিল না এতদিন। তবে এবার নতুন করে সেই উপায় নিয়ে এল গুগল কনট্যাক্ট। যার সাহায্যে সহজেই ডিলিট হওয়া নম্বর পুনরায় ফিরিয়ে আনা যাবে।

ডিলিট হওয়া নম্বর ৩০ দিনের মধ্যে রিকভার করা যাবে। যেখানে ব্যবহারকারীর কাছে দুটি অপশন থাকবে, ডিলিট ফরেভার অথবা রিকভার। এর মধ্যে থেকে যে কোনো একটি বেছে নিতে হবে।

গুগল কনট্যাক্টের এই ফিচার অনেকটা রিসাইকেল বিনের মতো। আর তাই এর নাম দেয়া হয়েছে ট্র্যাশ। যা গুগল কনট্যাক্টে নতুন ট্যাব হিসেবে যুক্ত হচ্ছে। ডিলিট হওয়া সব নম্বর ট্র্যাশে পাওয়া যাবে। নম্বরটি অ্যাপ নাকি ওয়েবসাইট থেকে ডিলিট হয়েছিলো তাও জানা যাবে এখানে।