‘এক সপ্তাহের মধ্যে স্বাভাবিক হতে পারে বন্যা পরিস্থিতি’

রবিবার, আগস্ট ২, ২০২০

ঢাকা : আগামী সাত দিনের মধ্যে দেশের বন্যা পরিস্থিতির উন্নতি হবে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

নদীর পানি কমার সাথে সাথে নদীর ভাঙন রোধে স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে কাজ চলছে বলেও জানান সংস্থার কর্মকর্তারা। তারা আরো বলছেন, দেশের দুর্বল হয়ে যাওয়া বেশিরভাগ বাঁধ সংস্কারে আরো ৩ থেকে ৫ বছর লাগবে।

গত ২৪ ঘন্টায় ৩৪ টি পয়েন্টে পানি বাড়লেও কমেছে ৬৬ টিতে। বেড়েছে যমুনার পানি আর স্থিতিশীল ব্রহ্মপুত্রে। তবে গঙ্গা- পদ্মার পানি কমা অব্যাহত আছে। উত্তর-পূর্বাঞ্চলের মেঘনা অববাহিকার প্রধান নদীগুলোর পানিও কমবে আগামী ৪৮ ঘন্টা। স্থিতিশীল আছে রাজধানী ঢাকার আশেপাশের নদীর পানি। ২৪ ঘন্টায় স্থিতিশীল থাকবে ঢাকা সিটি করপোরেশন সংলগ্ন নিম্নাঞ্চল।

উজানে ভারি বৃষ্টি না থাকায় আগামী এক সপ্তাহের মধ্যে বন্যা পরিস্থিতির উন্নতি হবে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

এদিকে নদীর পানি কমে আসার সাথে সাথে বাঁধে ভাঙ্গনের প্রবনতা বাড়লেও ক্ষতিগ্রস্ত প্রায় ৪০ কিলোমিটার বাঁধ মেরামতে স্থানীয় প্রশাসনকে নিয়ে কাজ চলছে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

দেশের বেশীর ভাগ বাঁধ ২০ থেকে ২৫ বছরের পুরনো হওয়ায় সেগুলো দূর্বল হয়ে পড়েছে। বাঁধগুলোর সংস্কারে আরো ৩ থেকে ৫ বছর লাগবে বলেও জানায় সংস্থাটি।