মানুষকে বুঝতে হলে জেনে নিন কিছু কৌশল

সোমবার, জুলাই ২৭, ২০২০

লাইফস্টাইল ডেস্ক : মানুষকে চিনতে পারার ক্ষমতা আপনার জীবনকে করবে অনেক সহজ। কারণ সব মানুষই একটি মুখোশ পরে ঘুরে বেড়ায়। মনে রাগ নিয়েও মুখে হেসে যায়। বন্ধুর পেছনে লুকিয়ে থাকে শত্রু।

সামাজিক কাঠামোই মানুষকে মুখোশ পরে থাকতে বাধ্য করে। আপনি নিজেই যদি নিজের সারাদিনের প্রতিটি আচরণ বিশ্লেষণ করেন তাহলে দেখবেন খুব কম সময়ই আপনি ঠিক যা অনুভব করছেন সেই অনুযায়ী আচরণ করেছেন! বেশীরভাগ সময়ই সত্য আবেগকে আড়াল করে আনুষ্ঠানিক আচরণ করে যাই আমরা। আসুন তার মুখ থেকেই জেনে নিই, মানুষকে বুঝতে হলে কী করতে হবে আমাদের।

মানুষটির আচরণের বেসিক মডেল খুঁজে বের করুন
মানুষ বিভিন্ন ধরণের শারীরিক আচরণ করে। যেমন, কেউ হয়ত কথা বলার সময় ফ্লোরের দিকে তাকায়। কেউ বা হাত ক্রস করে রাখে, কেউ মাথায় বার বার হাত দেয়, কেউ নখ কাটে, কেউ আঙ্গুল দিয়ে ফ্লোরে আঁকতে শুরু করে। প্রতিটা মানুষেরই এরকম কিছু শারীরিক আচরণ আছে যা সে সবসময় করে। আপনাকে খুঁজে বের করতে হবে এই আচরণগুলো কি স্বাভাবিক, নাকি সে এগুলো বিশেষ বিশেষ অবস্থায় করে! অভ্যাসবশত করে নাকি এর পেছনে রাগ, বিরক্তি লুকানোর কৌশল কাজ করে!

ছলগুলো ধরার চেষ্টা করুন
মানুষগুলো প্রকৃত অনুভূতি এবং তার প্রকাশের মাঝে পার্থক্য খুঁজে বের করুন। যেমন, এমন হতে পারে যে একজন মানুষ যখন নার্ভাস বোধ করেন তখন আসল অনুভূতি ঢাকতে তিনি বার বার কেশে গলা পরিষ্কার করেন। এরকম আরো অনেক আচরণ পাবেন আপনি। কেউ হয়ত কথা বলার সময় অন্য দিকে তাকিয়ে থাকেন। তিনি কি কিছু গোপন করতে চাইছেন? বেঝার চেষ্টা করুন সেটা।

অঙ্গভঙ্গি খেয়াল করুন
একটা অঙ্গভঙ্গি একবার দেখলেই সন্দেহপ্রবণ হওয়ার কিছু নেই। কিন্তু আপনি যদি দেখেন সেই অঙ্গভঙ্গির পুনরাবৃত্তি ঘটছে বা একই ধরনের অন্যান্য আচরণ মানুষটি ক্রমাগত করে যাচ্ছেন তাহলে মনোযোগ দিন তার দিকে। আসলে তার মনেকি চলছে বোঝার চেষ্টা করুন। ধরুন, মানুষটি গলা পরিষ্কার করার জন্য বার বার কাশছেন। আবার একই সাথে পা নাড়াচ্ছেন, মাথা চুলকাচ্ছেন। আপনার এবার সতর্ক হওয়া উচিৎ।

তুলনামূলক আচরণ
খেয়াল করুন, মানুষটি যেমন আচরণ আপনার সাথে করছেন তেমন কি তিনি সবার সাথেই করছেন? রুমের অন্যান্য মানুষের সাথে কথা বলার সময়ও কি তিনি একই রকম থাকছেন? তাদের বসার ধরণ, বডি ল্যাংগুয়েজ সহ সব কিছুই খেয়াল করুন।

আচরণক্রম
একজন মানুষ যখন মনে থেকেই খুশী হয়ে হাসেন তখন তার মুখের, গালের, চোখের মাসল প্রসারিত হয়। আপনি যাকে পছন্দ করেন তিনিও যদি আপনাকে পছন্দ করেন তাহলে আপনার দিকে তাকালে তার মুখের মাসল শিথিল থাকবে। এগুলো মানসিক অবস্থার সাথে শরীরের সরাসরি সংযোগ। মানুষটি যখন ভ্রু কুঁচকে আছেন বা মুখ শক্ত করে আছেন তখন বুঝতে হবে তিনি মুখে যা প্রকাশ করছেন আসলে তা ভাবছেন না।