জেনে নিন, পুষ্টি চাহিদা পূরণে করণীয়

শনিবার, জুলাই ২৫, ২০২০

স্বাস্থ্য ডেস্ক: নভেল করোনা ভাইরাসের এই মহামারির মাঝেও স্বাস্থ্য সুরক্ষায় ও শরীরের পুষ্টি চাহিদা পূরণের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। এবার তেমনই করোনাকালীন পুষ্টিচাহিদা পূরণে কিছু পরামর্শ তুলে ধরেছেন পুষ্টিবিদ চৌধুরী তাসনীম হাসিন। তার সেই পরামর্শগুলো পাঠকের জন্য তুলে ধরা হলো-

করোনা ভাইরাস মহামারির মাঝেও মেনে চলতে হবে সর্বোচ্চ সতর্ককতা এবং খুঁজে নিতে হবে প্রতিরক্ষার উপায়। পুষ্টিগত দিক দিয়ে কিছু সতর্কতা অবলম্বন করে আমরা খুব সহজেই আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারি। দিনশেষে যা প্রতিরোধ গড়ে তুলবে করোনাসহ যেকোনও ভাইরাস জাতীয় অসুস্থতা থেকে।

ভিটামিন এ, সি, কে এবং ফল আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। অর্থাৎ দৃঢ় করবে আমাদের ইমিউন সিস্টেম। রঙিন শাকসবজি এবং টক জাতীয় ফল যার অন্যতম উৎস। বেদানা এন্টিভাইরাল ক্ষমতাসম্পন্ন, যা ভাইরাসের আক্রমণ থেকে আমাদের রক্ষা করে।

পর্যাপ্ত পরিমাণে বিশুদ্ধ গরম পানি প্রতিঘণ্টায় পান করা জরুরি। এর সঙ্গে যুক্ত হতে পারে মধু ও আদা, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। কলা ও ডাবের পানি অত্যন্ত গুরুত্বপূর্ণ। মুরগি অথবা সবজির স্যুপে রসুন ব্যবহার করা যেতে পারে।

জ্বরে আক্রান্ত হলে অবশ্যই দৈনিক খাদ্য তালিকায় প্রথম শ্রেণির প্রোটিনের পরিমাণ বাড়াতে হবে। প্রতি কেজি ওজনের জন্য যা হবে ১-১ ১/২ গ্রাম এ সময়ে অবশ্যই লক্ষ্য করতে হবে ডায়াবেটিস ও কিডনি রোগীর একটি সুষম খাদ্য তালিকা মেনে তাদের রোগের ব্যাপ্তিকে নিয়ন্ত্রণ করতে হবে।

কাঁচা মাছ-মাংস, শাক-সবজি ধরার পরে অবশ্যই হাত সাবান দিয়ে ভালো মতো ধুয়ে ফেলতে হবে। মাছ, মাংস এবং ডিম যথাযথ পরিমাণ তাপমাত্রায় পরিপূর্ণ সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করা জরুরি।

উপরোক্ত বিষয়গুলো যথাযথভাবে মেনে চললে পুষ্টিগত মান উন্নয়নের মাধ্যমে আমরা করোনাকালীন স্বাস্থ্য বিপর্যয় থেকে নিজেদের রক্ষা করতে পারি।