ভাবনার চেয়েও দ্বিগুণ কলার মোচার গোনাগুণ

মঙ্গলবার, জুলাই ২১, ২০২০

স্বাস্থ্য ডেস্ক: কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে আমরা সবাই জানি। ফল হিসেবে কলা যেমন উপকারী। তেমনি কলার খোসা ও গাছের ভেতরের অংশও ‍পুষ্টিগুণে ভরা। কলার মোচারও রয়েছে দারুণ কিছু ঔষুধিগুণ। বারমাসী সবজিগুলোর মধ্যে মোচা হলো কলা জাতীয় সবজি। অনেকের পছন্দের তালিকায় রয়েছে কলার বিভিন্ন পদ। কেউ রান্না করে মোচার তরকারি খেতে পছন্দ করেন। কেউ বা কলা ভর্তায় তৃপ্ত। কিন্তু জানেনকি, মোচায় অনেকরকম ওষুধি গুণ রয়েছে।

দেখে নিন, কী কী কারণে মোচা খেলে শরীরের লাভ হবে অনেক।

• রক্তের আয়রনের পরিমাণ বৃদ্ধি করে মোচা। এ এক অনেকদিনের তত্ত্ব। সাধারণত এটি রক্তাল্পতায় ভোগা মানুষেরাও খেয়ে থাকেন। আবার যাঁদের রক্তে আয়রনের পরিমাণ কম, তাঁদের জনও মোচা খুব কাজের।

• নিয়মিত কলার মোচা খেলে রক্তে চিনির মাত্রা কমে এবং ইনসুলিনের মাত্রা ঠিক থাকে। কলার মোচাতে যে ফাইবার আছে, তাতে উচ্চমাত্রার লৌহ উপাদান থাকে, যা লোহিত কণিকার উৎপাদন বাড়ায়। এতে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ে।

• মোচাতে থাকে মেন্থলের নির্যাস, যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এ ছাড়া এটি ভিটামিন বি সিক্স, সি থাকে। আরও আছে ভিটামিন ই, প্রোটিন এবং অন্যান্য পুষ্টি উপাদান, যা শরীরের জন্য উপকারী।

• মোচায় রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট। তাই মোচা অকালে বার্ধক্যের আক্রমণ ও বয়সের ছাপ থেকে আপনাকে রক্ষা করতে পারে। এমনকি বলিরেখা পড়াও কমায় মোচা।