অনলাইনে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা : তথ্যমন্ত্রী

বুধবার, জুলাই ১৫, ২০২০

ঢাকা : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, যেসব অনলাইন গুজব ছড়ায়, তাদের বিরুদ্ধে দ্রুত কঠোর ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে ভবিষ্যতে কেউ আবেদন করলে পরীক্ষা-নিরীক্ষার পর অনলাইন পোর্টাল খোলার সুযোগ পাবে।

আজ বুধবার (১৫ জুলাই) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সমসাময়িক ইস্যুতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

তিনি বলেন, আমরা ইতোমধ্যে কিছু প্রক্রিয়া সম্পন্ন করেছি অনলাইনগুলোর ব্যাপারে… একটি সংস্থার পক্ষ থেকে প্রায় ১ হাজার ৭০০-এর মতো তদন্ত প্রতিবেদন পেয়েছি। আরেকটি সংস্থা থেকে ১০০-এর মতো তদন্ত প্রতিবেদন পাওয়া গেছে। এই মাসের মধ্যে আরও দেড়শ কিংবা এর চেয়ে বেশি তদন্ত প্রতিবেদন পাব। সেই তদন্ত প্রতিবেদন সাপেক্ষে আমরা এই মাসেই রেজিস্ট্রেশন দেয়া শুরু করব।

তথ্যমন্ত্রী বলেন, যেসব অনলাইনের ব্যাপারে নেগেটিভ প্রতিবেদন এসেছে। সেগুলো আরেকটু পরীক্ষা-নিরীক্ষা করে আসরা সেগুলোর ব্যাপারে পদক্ষেপ নেব, প্রয়োজনে সেগুলো বন্ধ করে দেয়া হবে।

তিনি বলেন, যেসব অনলাইন গুজব ছড়ায়, মোটামুটি সেগুলো চিহ্নিত করতে পেরেছি। তবে তারা আবার ক্ষণেক্ষণে পরিচয় পরিবর্তন করে। যারা এ পরিচয় পরিবর্তন করে, তাদের অনেকেই বিদেশ থেকে পরিচালনা করে। সেগুলোর ব্যাপারে প্রযুক্তিগতভাবে মাঝেমধ্যেই ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে এক্ষেত্রে আরও দৃঢ়ভাবে ব্যবস্থা নেওয়ার পদক্ষেপ গ্রহণ করেছি। ভবিষ্যতে যে অনলাইন মাধ্যম গুজব ছড়াবে, রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করার পর থেকে সেটির বিরুদ্ধে কঠোর ও দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।