৫ কর্মদিবস পর দরপতন পুঁজিবাজারে

সোমবার, জুলাই ১৩, ২০২০

ঢাকা : টানা ৫ কর্মদিবস উত্থানের পর সোমবার মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে ‍পুঁজিবাজারে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্য সূচক কমেছে। তবে আজ ডিএসইতে টাকার অংকে লেনদেনের পরিমাণ বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন দুটোই কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট কমে ৪ হাজার ৮৯ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৭ পয়েন্ট কমে এক হাজার ৩৭৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমেছে।

দিনভর লেনদেন হওয়া ৩৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৭টির, দর কমেছে ১২৭টির এবং দর অপরিবর্তীত রয়েছে ১৬৪টির।

রোববার ডিএসইতে ৩৭৭ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৩০ কোটি ৯৯ লাখ টাকা বেশি। গতকাল লেনদেন হয়েছিল ৩৪৬ কোটি ৯৬ লাখ টাকার।

আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের মিশ্রাবস্থায় লেনদেন শেষ হয়েছে। সার্বিক সূচক সিএএসপিআই ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৫৯৯ পয়েন্টে। টাকার অংকে সিএসইতে ১৩ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইতে ২০০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। তার মধ্যে ৩৬টির দর বেড়েছে, কমেছে ৭০টির। আর ৯৪টির দর অপরিবর্তিত রয়েছে।