মুসলিমদের করোনায় আক্রান্ত করার আহ্বান ‘নাৎসিদের’

শনিবার, জুলাই ১১, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : নব্য নাৎসি ও কিছু উগ্র ডানপন্থী দল করোনার মধ্যেই নিজস্ব বিদ্বেষী ও বৈষম্যবাদী স্বার্থসিদ্ধির জঘন্য প্রোপাগান্ডায় মেতেছে। নব্য নাৎসি ও চরম ডানপন্থীরা মুসলিম ও ইহুদিদের টার্গেট বানানোরও চেষ্টা করছে। নিজেদের অনুগামীদের কাছে তারা ইহুদি ও মুসলিমদের করোনায় আক্রান্ত করার ষড়যন্ত্র তৈরির আহ্বান জানিয়েছে। বৃহস্পতিবার (৯ জুলাই) ব্রিটিশ সরকারের সন্ত্রাস বিরোধী একটি এজেন্সি এই তথ্য প্রকাশ করেছে।

ব্রিটেনের কমিশন ফর কাউন্টার এক্সট্রিমিজম জানাচ্ছে, করোনা মহামারিকে পুঁজি করে এমন জঘন্য উদ্যোগের বিরুদ্ধে সরব হচ্ছেন অনেকেই। করোনা ভাইরাসের শুরু থেকেই ক্রমবর্ধমান হারে উগ্র ডানপন্থি ও নব্য-নাৎসিরা এই সঙ্কটকে পুঁজি করে বিভক্তি, বিদেশি ভীতি এবং বর্ণবাদী মতাদর্শের বিস্তার ঘটাচ্ছে। এর মধ্য দিয়ে বিভক্তি সৃষ্টির চেষ্টা করছে তারা। সামাজিক অশান্তি সৃষ্টি করতে চাইছে।

কমিশন বলেছে, বিশেষ বিশেষ জায়গায় ভুল এবং ক্ষতিকর প্রচারের রিপোর্ট পেয়েছে তারা। রিপোর্টে বলা হয়েছে, ইচ্ছাকৃতভাবে মুসলিম ও ইহুদি সম্প্রদায়ের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণ ঢুকিয়ে দেওয়ার জন্য ব্রিটিশ ডানপন্থী দলের কর্মী ও নব্য-নাৎসিরা তাদের অনুসারীদের উৎসাহিত করে চলেছে। এ ছাড়া ষড়যন্ত্র তত্ত্ব ছড়িয়ে দেওয়া হচ্ছে।

তার মধ্যে একটিতে বলা হচ্ছে, করোনা ভাইরাস হলো ইহুদিদের ষড়যন্ত্র। আবার বলা হচ্ছে, করোনা মহামারির সঙ্গে সম্পর্ক রয়েছে ৫ জি’র। উগ্র ডানপন্থী রাজনীতিবিদরা এবং সংবাদভিত্তিক সংগঠনগুলো করোনা ভাইরাস ইস্যুকে ব্যবহার করে উদ্বাস্তু বিরোধী প্রচারণাও চালিয়ে যাচ্ছে।