ভারতে করোনায় মৃত্যু ২২ হাজার, শনাক্ত সোয়া ৮ লাখ

শনিবার, জুলাই ১১, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের ‘নতুন হটস্পট’ ভারতে সংক্রামিত ব্যক্তির সংখ্যা সোয়া ৮ লাখে পৌঁছেছে। এর মধ্যে মারা গেছে ২২ হাজার ১৪৪ জন।

করোনাভাইরাসের সার্বক্ষণিক পরিসংখ্যান প্রকাশ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণহানি হয়েছে ৫২১ জনের। আর নতুন করে শনাক্ত হয়েছে ২২ হাজার ৭৬১ জন।

দেশটিতে চিকিৎসাধীন রোগী রয়েছে ২ লাখ ৮৪ হাজার ২৫৩ জন এবং যার মধ্যে আশঙ্কাজনক ৯ হাজার। তবে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫ লাখ ১৬ হাজার ২০৬ জন।

বিশ্ব করোনা পরিস্থিতি বিবেচনায় এরই মধ্যে রাশিয়াকে টপকে তৃতীয় অবস্থানে ভারত। গত ৩ মাসের মধ্যে শেষ মাসেই দেশটিতে সবচেয়ে বেশি করোনা সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটেছে।

ভারতের মহারাষ্ট্র প্রদেশে সংক্রমিতের সংখ্যা সবচেয়ে বেশি। এর পরই আছে যথাক্রমে তামিলনাড়ু, দিল্লি, উত্তর প্রদেশ, তেলেঙ্গানা ও কর্নাটক।

গতকাল ১০ জুলাইয়ের হিসাব মতে, ভারতে করোনায় মৃত্যুহার ছিল ৪ দশমিক ১১ শতাংশ। যা গত ১০ দিনের তুলনায় কিছুটা কম। পাশাপাশি সুস্থতার হার ৯৫ দশমিক ৮৯ শতাংশ।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের এক কোটি ২৬ লাখ ২৫ হাজার ১৫৫ জন মানুষ। তাদের মধ্যে বর্তমানে ৪৭ লাখ ২৭ হাজার ১৮০ জন চিকিৎসাধীন এবং ৫৮ হাজার ৮৯৬ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এছাড়াও করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত ৭৩ লাখ ৬০ হাজার ৯৫৪ জন সুস্থ হয়ে উঠেছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।