করোনা মোকাবিলায় স্বাস্থ্যসম্মত উপায়ে ফল-সবজি খাওয়ার নিয়ম

শুক্রবার, জুলাই ১০, ২০২০

স্বাস্থ্য ডেস্ক : করোনাভাইরাস মোকাবিলায় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য খাবার সঠিক নিয়মে কেনা, কাটা, ধোঁয়া ও সংরক্ষণ করা জরুরি।

বর্তমান পরিস্থিতিতে কীভাবে আপনি পরিবারের সকলের স্বাস্থ্য সুরক্ষা করতে পারেন কিছু উপায় নিয়ে পরামর্শ দিয়েছেন বারডেম হাসপাতালের পুষ্টি বিভাগের প্রধান পুষ্টিবিদ ও বিভাগীয় প্রধান শামসুন্নাহার নাহিদ মহুয়া।

– ফল-শাক-সবজি কেনার সময় নষ্ট, পচা, আধা পচা বা খারাপ ফল, সবজি ও শাক বাদ দিয়ে কিনতে হবে।

– ঘরে নিয়ে আসার পর ফল-সবজি ধরার আগে নিজের দুই হাত ২০ সেকেন্ড ধরে সাবান-পানিতে (উষ্ণ গরম পানি হলে ভালো) ধুয়ে জীবাণুমুক্ত করতে হবে। ভালো ফল-সবজি কেনার পরে ও যদি কোন অংশ সামান্য নষ্ট বা খারাপ থাকে তাহলে সেটুকু কেটে ফেলে দিতে হবে।

– ফল-সবজি ছিলানো বা কাটার আগে ভালো করে ধুয়ে নিতে হবে, সেজন্য যে পদ্ধতি মানতে হবে (এফডিএ-এ দেয়া নিয়ম)। ট্যাপের চলমান পানির নিচে (সাবান বা ডিটারজেন্ট ছাড়া) কচলিয়ে ধুয়ে নিন।

– ফল-সবজি রাসায়নিকমুক্ত করতে একটা বড় বোল/গামলার প্রায় পাঁচ ভাগের চার ভাগ বিশুদ্ধ পানিতে বাকি এক ভাগ সাদা ভিনেগার মিশিয়ে নিন। ২০-মিনিট ধরে ওই পানিতে ফল-সবজি ডুবিয়ে/ভিজিয়ে রেখে দিন। এরপর ওই পানি থেকে তুলে চলমান বিশুদ্ধ পানিতে ভালো করে ধুয়ে নিয়ে রাসায়নিকমুক্ত করা যাবে।

– যে ফল-সবজি কয়েকটি লেয়ার (যেমন- বাধাকপি, মোচা ইত্যাদি) সেগুলোর বাইরের অংশ ফেলে দিতে হবে। ফ্রিজ বা রেফ্রিজারেটর ৪০ ডিগ্রির সেলসিয়াসের নিচে শাক-সবজি-ফল সংরক্ষণ করলে জীবাণুমুক্ত করা সম্ভব (বিজ্ঞানী লুইস)।

– শুকনা খাবার (মুড়ি, খৈ, চিড়ে ইত্যাদি) পরিষ্কার কাগজ বা কাপড় বা তোয়ালেতে ভালো করে নিগড়ে মুছে নিলে ব্যাকটেরিয়া মুক্ত করা যাবে।