বিশ্বের ৭০ লাখেরও বেশি মানুষ করোনামুক্ত

বৃহস্পতিবার, জুলাই ৯, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বব্যাপী অব্যাহত রয়েছে প্রাণঘাতি করোনার ভাইরাসের ভয়াবহতা। যেখানে এখনো প্রতিদিনই রেকর্ড আক্রান্তের পাশাপাশি লাফিয়ে বাড়ছে প্রাণহানির ঘটনা। করোনা থেকে মুক্তি পেতে চিকিৎসা বিজ্ঞানীরা বিভিন্ন সময় টিকা কিংবা ভ্যাকসিন আবিষ্কারের বার্তা দিলেও তার কোনটাই কার্যকর প্রমাণিত হয়নি। তার পরও সাধারণ চিকিৎসা ও ব্যক্তি সচেতনতায় করোনামুক্ত হয়েছেন বিশ্বের ৭০ লাখেরও বেশি মানুষ।

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, এখন পর্যন্ত বিশ্বের ১ কোটি ২১ লাখ ৫৫ হাজার ৬০৩ জন মানুষ করোনার শিকার হয়েছেন। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৫ লাখ ৫১ হাজার ১৯২ জন। আর আক্রান্ত হয়েও সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ৭০ লাখ ৩০ হাজার ৬ জন। যার হার ৯৩ শতাংশ।

তথ্যে বলা হয়েছে, বর্তমানে বিশ্বের ৪৫ লাখ ৮২ হাজার ৯০ জন চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন ৫৮ হাজার ৩১৯ জন। আক্রান্তের হারে যা ১ শতাংশ।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে উৎপত্তি হওয়া ভাইরাসটি বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। সংকট অবস্থা দেখে গত ১১ মার্চ করোনাকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।