কাশ্মীরে বাবা-ভাইসহ বিজেপি নেতাকে গুলি করে হত্যা

বৃহস্পতিবার, জুলাই ৯, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : কাশ্মীরের বান্দিপুর জেলায় ভারতের ক্ষমতাসীন দল বিজেপির স্থানীয় এক নেতাকে গুলি চালিয়ে হত্যা করা হয়েছে। শেখ ওয়াসিম নামে ওই নেতার সঙ্গে প্রাণ হারিয়েছেন তার বাবা এবং ভাইও। ওয়াসিম বিজেপির জেলা শাখার সভাপতি ছিলেন। বুধবার (৮ জুলাই) দিবাগত রাতে বাবা ও ভাইয়ের সঙ্গে বাড়ির পাশে এক দোকানে বসে থাকার সময়ে তাদের লক্ষ্য করে গুলি ছোড়া হয়। ভারতীয় সম্প্রচার মাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

মার্চের শেষ দিকে ভারতজুড়ে কঠোর লকডাউন শুরু হলে কাশ্মীরে নিরাপত্তা অভিযান জোরালো করে নয়াদিল্লি। পুলিশের হিসাবে এ বছর কাশ্মীরে নিরাপত্তা অভিযানে শতাধিক মানুষ নিহত হয়েছে। গত মাসে বিভিন্ন অভিযানে নিহত হয়েছে অন্তত ৩৩ জন। তবে বেশ কয়েক দিন থেকেই কমে যায় নিরাপত্তা বাহিনী ও ভারত সরকারের সমর্থকদের ওপর হামলার ঘটনা।

বুধবার স্থানীয় সময় রাত নয়টার দিকে বান্দিপুর জেলা বিজেপি সভাপতি শেখ ওয়াসিম বাবা ও ভাইয়ের সঙ্গে বাড়ির বাইরে দোকানে আড্ডা দিচ্ছিলেন। ওই সময় তাদের ওপর হামলা হয়। ঘটনাস্থলেই তিন জনের মৃত্যু হয়।

কাশ্মীর পুলিশের প্রধান দিলবাগ সিং জানিয়েছেন, ওই পরিবারের নিরাপত্তায় আট পুলিশ সদস্য নিয়োজিত ছিল। কিন্তু ঘটনার সময়ে সেখানে কেউই উপস্থিত ছিল না। কর্তব্যে অবহেলার দায়ে এসব পুলিশ সদস্যকে গ্রেপ্তার করা হবে বলে জানান তিনি।

হামলাকারীদের খুঁজতে ওই এলাকা ঘিরে ফেলে তল্লাশি অভিযান শুরু হয়েছে বলে জানিয়েছে কাশ্মীর পুলিশ।