উত্থান দিয়ে সপ্তাহ পার করল পুঁজিবাজার

বৃহস্পতিবার, জুলাই ৯, ২০২০

ঢাকা: শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ লেনদেনের শুরু থেকেই কয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। বৃহস্পতিবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন বেড়েছে ১১৬ কোটি টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪০৬১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৩৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক পয়েন্ট ১১ বেড়ে অবস্থান করছে ১৩৬৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২০১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৪৭ কোটি ৪৭ লাখ ৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪০৩৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৯২৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৫৭ পয়ন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ২৩১ কোটি ৫ লাখ ৮৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১১৬ কোটি ৪১ লাখ ২৩ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৯৯১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ১৯৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৬টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১১০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৪ কোটি ২৯ লাখ ৫১ হাজার টাকা।