সৌদিতে ইকামার মেয়াদ বাড়ল ৩ মাস

সোমবার, জুলাই ৬, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : যেসব প্রবাসীর সৌদি আরবে বসবাসে অনুমতির (ইকামা) মেয়াদ পার হয়ে গেছে তাদের জন্য ওই অনুমতির মেয়াদ আরও ৩ মাস বাড়ানোর নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান। একই সঙ্গে যেসব প্রবাসী বর্তমানে সৌদি আরবের বাইরে রয়েছেন তারাও ৩ মাসের মধ্যে বিনামূল্যে আবারও সে দেশে প্রবেশের সুযোগ পাবেন। আর যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তারা আরও ৩ মাস সেখানে অবস্থান করার পর নিজ নিজ দেশে ফিরতে পারবেন। সৌদি গেজেটের খবরে এসব তথ্য জানানো হয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি আরবে অবস্থানরত যেসব প্রবাসী কিংবা পর্যটকের ভিসার মেয়াদ শেষ হয়েছে তারাও তিন মাস পর্যন্ত বিনামূল্যে সেখানে অবস্থানের সুযোগ পাবেন। যেসব প্রবাসী লকডাউনের কারণে সময়মতো ফিরতে পারছেন না তারাও সৌদি বাদশাহর নির্দেশে এ ইকামা সুবিধা পাবেন।

করোনাভাইরাস মহামারির প্রভাব থেকে ব্যক্তি, বিনিয়োগকারী ও অর্থনৈতিক কর্মকাণ্ড রক্ষায় নেওয়া বিভিন্ন পদক্ষেপের অংশ হিসেবে বাদশাহ সালমানের সরকার এসব পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সৌদি বাদশাহর নতুন আদেশের কারণে দেশটির বাইরে থাকা সব প্রবাসী উপকৃত হবেন। এসব প্রবাসী বর্তমানে আন্তর্জাতিক ফ্লাইট বাতিল ও দেশটিতে প্রবেশ এবং বহির্গমনের ওপর নিষেধাজ্ঞার কারণে সেখানে প্রবেশ বা বের হওয়ার সুযোগ পাচ্ছেন না।