২০১৯-২০ অর্থবছরে ডিএসইএক্স কমেছে ২৬.৫৬%

বৃহস্পতিবার, জুলাই ২, ২০২০

ঢাকা: ২০১৯-২০ অর্থবছরে দেশের অর্থনীতির অন্য খাতগুলো ইতিবাচক থাকলেও সবচেয়ে বেশি নেতিবাচক প্রভাব ছিল পুঁজিবাজারে।বছরের বেশিরভাগ সময়ে পুঁজিবাজারে বড় ধসের মধ্যে দিয়ে পার করতে হয়েছে। সদ্য সমাপ্ত অর্থ বছরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্য সূচক, লেনদেন ও বাজার মূলধন রেকর্ড পরিমাণ কমেছে।

ডিএসইর ২০১৯-২০ অর্থবছরের বাজার পরযালোচনায় এ তথ্য উঠে এসেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, ২০১৯ -২০ অর্থবছরের শুরুতে ডিএসইএক্স সূচকের অবস্থান ছিল ৫ হাজার ৪২১.৬২ পয়েন্ট। বছরের শেষ দিনে অর্থাৎ ৩০ জুন,২০২০ এই সূচক নেমে যায় ৩ হাজার ৯৮৯ পয়েন্টে। অর্থাৎ এক বছরে ডিএসই প্রধান সূচক কমেছে ১ হাজার ৪৩২.৫২ পয়েন্ট বা ২৬.৫৬ শতাংশ।

অন্যদিকে ২০১৮-১৯ অর্থবছরে ডিএসইএক্স বেড়েছিল ১৬.১৬ পয়েন্ট বা দশমিক ৩০ শতাংশ।

২০১৯-২০ অর্থবছরে কমেছে ডিএসই৩০ সূচকও। বছরের শুরুতে এই সূচকের অবস্থান ছিল এক হাজার ৯২৯.০৯ পয়েন্টে। বছর শেষে এই সূচক নেমেছে এক হাজার ৩৪০.৯৮ পয়েন্টে। অর্থাৎ সূচক কমেছে ৫৮৮.১১ পয়েন্ট বা ৩০.৪৯ শতাংশ। যেখানে ২০১৮-১৯ অর্থবছরে এই সূচক কমেছিল মাত্র ১.৫৭ শতাংশ।

২০১৯-২০ অর্থবছরে রেকর্ড পরিমাণ কমেছে ডিএসই শরীয়াহ সূচকও। এই সূচক ২৫.৬৮ শতাংশ কমে ৯২৫.০৮ পয়েন্টে নেমে গেছে। ২০১৮-১৯ অর্থ বছরে সূচকটি মাত্র ১.৫১ কমেছিল।

লেনদেন

২০১৯-২০ অর্থবছরে ডিএসইর লেনদেন কমেছে রেকর্ড পরিমাণ। আলোচ্য বছরে ডিএসইতে মোট ৭৮ হাজার ২৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে ডিএসইতে লেনদেনের পরিমাণ ছিল ১ লাখ ৪৬ হাজার ১৯৩ কোটি। অর্থাৎ বছরের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৪৬.৬৩ শতাংশ।

অন্যদিকে ২০১৮-১৯ অর্থবছরে ডিএসইতে মাত্র ৮.১০ শতাংশ লেনদেন কমেছিল।

সমাপ্ত অর্থবছরে ডিএসইতে কমেছে শেয়ার লেনদেনের পরিমাণও। ২০১৯-২০ অর্থবছরে ডিএসইতে ২০৩ কর্মদিবসে ২ হাজার ৫৯২ কোটি ৫৭ লাখ শেয়ার লেনদেন হয়েছিল; যা ২০১৮-১৯ অর্থবছরে ছিল ৩ হাজার ৬৯১ কোটি ৮৯ লাখ শেয়ার। অর্থাৎ ডিএসইতে ৪২.৪০ শতাংশ শেয়ার লেনদেন কমেছে।

অন্যদিকে ২০১৮-১৯ অর্থবছরে শেয়ার লেনদেন কমেছিল ১৯.৩৩ শতাংশ।

dse

বাজার মূলধন

আলোচ্য বছরে তলানিতে নেমেছে ডিএসইর বাজার মূলধনও। ২০১৯-২০ অর্থবছরে ডিএসইর বাজার মূলধন কমেছে ২১.৯৭ শতাংশ। বছরের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৯৯ হাজার ৮১৬ কোটি টাকা। বছর শেষে এই বাজার মূলধন নেমে যায় ৩ লাখ ১১ হাজার ৯৬৭ কোটি টাকায়