বিহারে বজ্রপাতে একদিনে আরও ১১ জনের মৃত্যু

বৃহস্পতিবার, জুলাই ২, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহার বজ্রপাতে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এক সপ্তাহে ওই রাজ্যে বজ্রপাতে ৯৪ জনের মৃত্যু হলো। রাজ্য প্রশাসনের বরাতে বুধবার (১ জুলাই) এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই)।

রাজ্য সরকারের একজন মুখপাত্র পিটিআইকে জানিয়েছেন, ২৪ ঘণ্টায় রাজ্যের সরন এলাকায় চারজন, পাটনা ও নাওদা এলাকায় দুইজন করে, লক্ষসারি ও জামুইয়ে একজন করে মোট ১১ জনের বজ্রপাতে মৃত্যুর খবর পাওয়া গেছে।

ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগে প্রাণহানির ঘটনায় গভীর শোক প্রকাশ এবং মৃতদের পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী ও রাজ্যের মন্ত্রিপরিষদ। একইসঙ্গে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, বজ্রপাতে মৃতদের পরিবারের জন্য পাঁচ হাজার মার্কিন ডলার সহায়তা দেওয়া হবে।

এর আগে, জুনের ২৫ তারিখে ভারতের বিহার ও উত্তর প্রদেশে বজ্রপাতে একদিনেই ১০৩ জনের মৃত্যু হয়েছিল। এর মধ্যে বিহারে ৮৩ জন ও উত্তর প্রদেশে ২০ জন বজ্রাঘাতে মারা যান। ওই সময় বিহারের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী লক্ষ্মীশ্বর রায় জানান, বজ্রাঘাতে একদিনে সর্বাধিক মৃত্যুর ঘটনা এবারই প্রথম। তারও আগে ২০১৫ ও ২০১৭ সালে বিহারে বজ্রাঘাতে একদিনে সর্বোচ্চ ৫০ জনের মৃত্যু হয়েছিল।

প্রসঙ্গত, ২০০৫ সালের পর প্রতি বছর ভারতে অন্তত দুই হাজার মানুষ বজ্রপাতে মারা গেছে। ২০১৮ সালে দক্ষিণ ভারতের অন্ধ্র প্রদেশ রাজ্যে মাত্র ১৩ ঘন্টায় ৩৬ হাজার ৭৮৯টি বজ্রপাতের ঘটনা ঘটেছিল।