উইন্ডোজ আপডেটে ভয়াবহ বিপদ, সতর্ক করল মাইক্রোসফট

শুক্রবার, জুন ৫, ২০২০

ঢাকা : উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের মে ২০২০ আপডেট নিয়ে সতর্ক করেছে মাইক্রোসফট। কিন্তু অনেক ব্যবহারকারী সেই সতর্কবার্তা ঠিক মতো বুঝতে পারেননি অথবা ভুল করে ভুল আপডেট দিয়ে ফেলেছেন। উইন্ডোজ জানিয়েছে, যেসব ব্যবহারকারী ম্যানুয়ালি উইন্ডোজ ১০ মে ২০২০ আপডেট পুরোনো পিসিতে দিয়েছেন, তারা সমস্যায় পড়ছেন। অনেকের ‘ব্লু স্ক্রিন অব ডেথ’ সতর্ক সংকেত এসেছে। মাইক্রোসফট এই ভার্সনের অটোমেটিক আপডেট ইতিমধ্যে বন্ধ করে দিয়েছে।

আপনি যদি মে ২০২০ আপডেট না করে থাকেন, তাহলে লেটেস্ট ড্রাইভার ইন্সটল করতে পারেন। মাইক্রোসফট বলছে, নিভিডিয়া ডিসপ্লে (ড্রাইভার ভার্সন ৩৫৮) অথবা এর পুরোনো পিসিতে ব্লু স্ক্রিন অব ডেথ এরর যেতে পারে। ত্রুটিপূর্ণ এই আপডেটের অধিকাংশ এসেছে গত মাসের ২৭-২৮ তারিখে। এই আপডেটের পর অনেকের অডিও ড্রাইভারে সমস্যা হয়েছে। মাইক্রোসফট থেকে সমস্যার একটি তালিকা দেয়া হয়েছে। এই লিংকে গেলে সেটি পাবেন।

করণীয়: প্রথম এবং একমাত্র কাজ হচ্ছে নিজে আপডেট না দিয়ে আপডেটের জন্য অপেক্ষায় থাকা। বাগগুলো ঠিক হলে মাইক্রোসফট নিজেই আপডেট পাঠাবে। যদি আপডেট দিয়ে সমস্যায় পড়েন, তাহলে উইন্ডোজ ১০ রিসেট দিতে হবে। এতে আপনার অ্যাপ এবং ফাইলগুলো ডিলিট হবে; কিন্তু ল্যাপটপকে আগের অবস্থায় ফিরে পাবেন।