জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ড নিয়ে মুখ খুললেন পোপ

বৃহস্পতিবার, জুন ৪, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের মিনেসোটায় পুলিশি নির্যাতনে কৃষ্ণাঙ্গ মার্কিন নাগরিক জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডকে বর্ণবাদের পাপের ফলাফল হিসেবে আখ্যা দিয়েছেন পোপ ফ্রান্সিস। বুধবার (৩ জুন) ভ্যাটিকান থেকে ক্যাথলিক খ্রিষ্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস যুক্তরাষ্ট্রে চলমান থাকা সামাজিক অস্থিরতা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন। খবর বিবিসি।

গত ২৫ মে, সোমবার যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিসে পুলিশের নির্যাতনে নিহত হন নিরস্ত্র কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড। ওই হত্যাকাণ্ডের ভিডিও ছড়িয়ে পড়লে যুক্তরাষ্ট্র বিক্ষোভে উত্তাল হয়ে পড়ে। ‌টানা আট দিন ধরে শহরে শহরে চলছে বিক্ষোভ। শান্তিপূর্ণ প্রতিবাদের পাশাপাশি পুলিশি দমনের বিপরীতে চলছে ভাঙচুর,অগ্নিসংযোগ ও সংঘর্ষ। কারফিউ জারি আর বিশেষ বাহিনী নামিয়েও লোকজনকে রাস্তা থেকে সরানো যাচ্ছে না।

বুধবার পোপ ফ্রান্সিস বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রিয় ভাই ও বোনেরা, জর্জ ফ্লয়েডের মর্মান্তিক মৃত্যুর পর আপনাদের দেশে চলতে থাকা সামাজিক অস্থিরতা গভীর উদ্বেগ নিয়ে প্রত্যক্ষ করছি।’ জর্জ ফ্লয়েডসহ যারা বর্ণবাদের পাপে নিহত হয়েছেন তাদের সকলের আত্মার শান্তির জন্য তিনি প্রার্থনা করেছেন বলে জানান।

তিনি বলেন, ‘বন্ধুরা আমার, বর্ণবাদ কিংবা মানুষের জীবনের পবিত্রতা নষ্টকারী কোনও কিছুকেই আমরা সহ্য করতে কিংবা তার দিকে চোখ বন্ধ করে রাখতে পারি না।’

পোপ আরও বলেন, ‘একই সঙ্গে আমাদের স্বীকার করতে হবে যে গত কয়েক রাতের সহিংসতা আত্ম-বিধ্বংসী এবং নিজেদের পরাজয়। সহিংসতা দিয়ে কিছুই অর্জন করা যায় না, তাতে কেবল ক্ষতিই হয়।’