চীন থেকে যাত্রী পরিবহন নিষিদ্ধ করছে যুক্তরাষ্ট্র

বৃহস্পতিবার, জুন ৪, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : চীন থেকে বিমানে যাত্রী পরিবহনে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বুধবার (৩ জুন) যুক্তরাষ্ট্রের পরিহন বিভাগের পক্ষ থেকে এই সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। নতুন নিষেধাজ্ঞায় চীনের এয়ার চায়না, চায়না ইস্টার্ন এয়ারলাইন্স, চায়না সাউদার্ন এয়ারলাইন্স ও হাইনান এয়ারলাইন্স যুক্তরাষ্ট্রে যাত্রী পরিবহন করতে পারবে না। খবর বিবিসি।

যদিও এই সিদ্ধান্তের চূড়ান্ত অনুমোদনের জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্মতি নেওয়া এখনো বাকি আছে। কিন্তু চীনের বিরুদ্ধে তার অবস্থান এখন অন্য যে কোনো সময়ের তুলনায় কঠোর। তাই পরিবহন বিভাগের এই সিদ্ধান্ত বিনা বাধায় বাস্তবায়িত হতে যাচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

যুক্তরাষ্ট্র ও চীন বিশ্বের এই দুই অর্থনৈতিক পরাশক্তির মধ্যে সম্প্রতি কয়েকটি ইস্যু নিয়ে বিবাদ চলছে। এর মধ্যে করোনা ভাইরাসের বিস্তার ও হংকং ইস্যু বড় আকারের টানাপোড়েন সৃষ্টি করেছে। এরই অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগ চীনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে তারা এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে।

তবে এই নতুন নিষেধাজ্ঞার ব্যাপারে যুক্তরাষ্ট্রস্থ চীনা দূতাবাসের কোনো মন্তব্য পাওয়া যায়নি। এর আগে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্র যখন সকল এয়ারলাইন্সের ফ্লাইট বন্ধ ঘোষণা করেছিল, তখন চীনা দূতাবাসের পক্ষ থেকে বিষয়টিকে ইতিবাচক হিসেবেই গ্রহণ করা হয়েছিল।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের অন্তত ২০০ বড় কোম্পানির ব্যবসা রয়েছে চীনে। বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহন দীর্ঘদিন ধরেই দুই দেশের মধ্যে সেতুবন্ধন রচনা করে আসছে। প্রতি বছর দুই দেশের লাখো মানুষ ব্যবসা সংক্রান্ত কাজে, ছুটি কাটাতে বা শিক্ষা কার্যক্রমে দুই দেশে যাওয়া আসা করে থাকে। যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগের নতুন এই সিদ্ধান্ত তাদের জীবনযাত্রাকে ব্যাপকভাবে প্রভাবিত করবে।