একের পর এক ভুল সিদ্ধান্ত নিয়ে আমাদেরকে সিস্টেমেটিক জেনোসাইড করা হচ্ছে : ডা. শাহাদাত

বৃহস্পতিবার, জুন ৪, ২০২০

চট্টগ্রামে চলছে মৃত্যুর মিছিল। একের পর এক ভুল সিদ্ধান্ত নিয়েসিস্টেমেটিকভাবে সমাজের সবচাইতে দুর্বলদের জেনোসাইড করা হচ্ছে। এই করোনামহামারীর সময়ে জনগণের স্বাস্থ্য নিশ্চিত করতে না পারা গণহত্যার শামিল। এইকথাগুলো বলেন, চট্টগ্রাম মহানগর বিএনপি সভাপতি ও স্পোর্টস মেডিসিনস্পেশালিস্ট ডাঃ শাহাদাত হোসেন। এই লকডাউনের মাঝে সামাজিক যোগাযোগমাধ্যমফেইসবুকে লাইভে এসে টেলিমেডিসিন সেবার মাধ্যমে জনগণের মধ্যে বিনামূল্যেচিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। এ সেবা চলছে রবি, মঙ্গল, ও বৃহস্পতিবার রাত৮টা থেকে ১০টা পর্যন্ত।

তিনিআরও বলেন, যেহেতু প্রশাসন অপারগ, আমাদের নিজেদের দায়িত্ব নিজেদেরহাতেই তুলে নিতে হবে। যথাসম্ভব ঘরে থাকতে হবে। বের হলেও প্রয়োজনীয়সুরক্ষা নিয়ে বের হতে হবে। আর সবচাইতে সাবধানে থাকতে হবে করোনারউপসর্গহীন বাহকদের থেকে। আপাতদৃষ্টিতে সুস্থ এমন মানুষ থেকেও ছড়াতে পারেকরোনা।

এদের আপনি দেখলে বুঝবেনই না যে তারা বহন করছে করোনার ভাইরাস। নাথাকে তাদের কাশি, জ্বর,গলাব্যাথা বা করোনার কোন উপসর্গ। সুস্থ মনে করেআপনি তাদের সাথে মেলামেশা করবেন, আর সাথে নিয়ে আসবেন করোনার মৃত্যুদূত।এদের মেডিকেলের ভাষায় বলে উপসর্গহীন বাহক বা এসিম্পটোমেটিক ক্যারিয়ার।তাই বের হলে, আমাদের ধরে নিতে হবে আশেপাশের সবাইই করোনা আক্রান্ত। আর সেভাবেই আমাদের নিজেদেরকে সুরক্ষিত করতে হবে।