ইতালিতে অবৈধ প্রবাসীদের বৈধতা শুরু

সোমবার, জুন ১, ২০২০

ঢাকা : ইতালিতে অবৈধ অভিবাসীদের বৈধতার জন্য আবেদন নেওয়া শুরু হচ্ছে আজ সোমবার (১ মে) থেকে। দীর্ঘ ৮ বছর পর দেশটির অবৈধ অভিবাসীরা বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন।

আগামী ১৫ জুলাই পর্যন্ত প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত অনলাইনে এ আবেদন করা যাবে। তবে অনলাইনে আবেদনের মাধ্যমে এ কার্যক্রম শুরু হলেও প্রবাসী বাংলাদেশিরা অনেকেই হতাশায় রয়েছেন এই সুযোগ থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কায়। দেশটিতে ৬ লাখ অবৈধ অভিবাসী রয়েছে। তাদের মধ্যে প্রায় ২০ হাজার বাংলাদেশি।

করোনা ভাইরাসের কারণে ইতালিতে কৃষিখাতে শ্রমিক সংকট দেখা দিলে সরকার অবৈধদের বৈধ করে নেবার সিদ্ধান্ত গ্রহণ করে। কৃষি কাজের পাশাপাশি বাসাবাড়ি এবং প্রবীণদের দেখাশোনার কাজে নিয়োজিত অবৈধ অভিবাসীদেরও বৈধ করার সিদ্ধান্ত গৃহীত হয়। প্রকাশিত আইনে কৃষি খাতের মালিকদের জন্য বার্ষিক ৩০ হাজার ইউরো, বাসা বাড়ির কাজের মালিকদের ২০ ইউরো এবং একাধিক পরিবারের সদস্য থাকলে ২৭ হাজার ইউরো প্রমাণপত্র দেখাতে হবে।

ইতালিতে ইমিগ্রেশন বিশেষজ্ঞরাও আশঙ্কা করছেন সকলেই এ বৈধতার সুযোগ নাও পেতে পারেন। এদিকে গেজেট প্রকাশের পর থেকেই রাজধানী রোমসহ পুরো ইতালিতে এক শ্রেণির দালাল প্রতারণার ফাঁদ পেতেছে। তাদের সম্পর্কে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন কমিউনিটির নেতারা।