লকডাউন শিথিলে আরেক ধাপ এগোচ্ছে নিউজিল্যান্ড

সোমবার, মে ২৫, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : আগামী শুক্রবার (২৯ মে) থেকে নিউজিল্যান্ডবাসীরা একসঙ্গে ১০০ জন পর্যন্ত সমবেত হতে পারবেন। অর্থাৎ ওইদিন থেকে সেখানে সবধরনের ধর্মীয় কার্যক্রম পুরোদমে চলবে এবং এতে সংখ্যাগত কোনও নিষেধাজ্ঞা থাকবে না। সোমবার ঈদের দিনেই এ ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

লকডাউন শিথিলের পর প্রতি দুই সপ্তাহ অন্তর এর প্রভাব বিবেচনা করা হবে এবং এর কারণে নিউজিল্যান্ডে মহামারির দ্বিতীয় ঢেউ শুরু হয় কি না সে বিষয়ে সতর্ক দৃষ্টি রাখা হবে বলেও জানান জাসিন্ডা।

তিনি বলেন, ‘আমরা এখন আরও বেশি আত্মবিশ্বাসী হতে পারি যে, তৃতীয় স্তরে (সতর্কতা) স্থানান্তরিত হওয়ার তিন সপ্তাহেরও বেশি সময় পর সেই তুলনায় নতুন সংক্রমণ হয়নি। ফলে আমরা বিধিনিষেধ শিথিল করেছি এবং আরও এগিয়ে যাচ্ছি।’

‘এই সুখবরের ভিত্তিতে মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে আগামী শুক্রবার দুপুর ১২টা থেকে সবধরনের জনসমাগমের আকার ১০০ জন পর্যন্ত হতে পারবে।’

এ ঘোষণার পর নিউজিল্যান্ড এখন বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি লকডাউন শিথিলকারী দেশগুলোর একটি হয়ে উঠেছে বলেও জানান দেশটির প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আগামী ৮ জুন সতর্কতার দ্বিতীয় স্তরে যাওয়ার বিষয়টি পরীক্ষা করবে মন্ত্রিসভা। এর দুই সপ্তাহ পর অর্থাৎ ২২ জুন প্রথম স্তরে যাওয়ার বিষয় বিবেচনা করা হতে যারে।