নিউইয়র্ক টাইমস’র পাতাজুড়ে কেবল করোনায় মৃতদের নাম!

রবিবার, মে ২৪, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সবচেয়ে ভয়াবহ অবস্থা বিরাজ করছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে প্রায় ৯৯ হাজার মানুষ। আর গত ২৪ ঘণ্টায় মারা গেছে ১ হাজার ১২৪ জন। দেশটির এ ভয়াবহতার চিত্র তুলে ধরতে স্বনামধন্য ‘নিউইয়র্ক টাইমস’ পত্রিকার প্রথম পাতাজুড়ে করোনায় মৃত ১ হাজার জনের নাম প্রকাশ করা হয়েছে।

আজ রোববার প্রকাশিত ‘নিউইয়র্ক টাইমস’ পত্রিকায় করোনায় মৃত ওই ১ হাজার মানুষের নাম প্রকাশ করা হয়েছে। পাতার ওপরে বড় অক্ষরে লেখা হয়েছে ‘অসামান্য ক্ষতি : যুক্তরাষ্ট্রে মৃত্যু ১ লাখ ছুঁতে চলেছে’।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম পাতায় কোনো ছবি, আর্টিকেল, বিজ্ঞাপন বা অন্য কিছুই ছাপা হয়নি। কেবল আছে মৃতদের নাম। প্রথম পাতা ছাড়াও ভেতরের তিনটি পাতায় ছাপা হয়েছে মৃতদের নাম। প্রকাশিত মৃতের সংখ্যা মোট মৃতের তুলনায় কেবল ১ শতাংশ।

এদিকে, নিউইয়র্ক টাইমস’র ব্যক্তিক্রমী এমন উদ্যোগ অবাক করেছে সবাইকে। টাইমস ইনসাইডার পত্রিকার সহকারী গ্রাফিক্স সম্পাদক সিমোন ল্যান্ডন বলেন, ‘আমরা প্রতিদিন করোনায় মৃতদের নাম-পরিচয় প্রকাশ করতে করতে ক্লান্ত হয়ে পড়েছি।’

ল্যান্ডন একদল গবেষকদের নেতৃত্ব দিচ্ছিলেন যারা প্রতিদিন করোনায় মৃতদের নাম, পরিচয় ও তাদের একটি সুন্দর বৈশিষ্ট্যের কথা উল্লেখ করবেন। যা কিনা প্রতিটি হারিয়ে যাওয়া জীবনের স্বতন্ত্রতা চিত্রিত করে। যেমন— অ্যালান লন্ড, ৮১, ওয়াশিংটন, সবচেয়ে আশ্চর্যজনক চোখ।

এভাবে ক্রমান্বয়ে নাম, বয়স, স্থান ও তাদের একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য উল্লেখ করা হচ্ছিল। কিন্তু একপর্যায়ে মৃত্যুর তালিকা এত দীর্ঘ হতে শুরু করে যা কিনা তাদের জন্য শোকের ও বেদনার বিষয়বস্তুতে রূপ নেয়।

পত্রিকার প্রধান ক্রিয়েটিভ অফিসার টম বোডকিন বলেন, ‘আমি আমার ৪০ বছর কর্মজীবনে নিউইয়র্ক টাইমস’র প্রথম পাতা কোনো ছবি ছাড়া প্রকাশ হতে দেখিনি। সাম্প্রতিক সময়ে প্রথম এমনটা হয়েছে বলা চলে।’