‘অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের সফলতার সম্ভাবনা ৫০ শতাংশ’

রবিবার, মে ২৪, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির সম্ভাব্য করোনা ভ্যাকসিনের ট্রায়াল সফল হওয়ার সম্ভাবনা মাত্র ৫০ শতাংশ। এমনটাই বলছেন ভ্যাকসিনটির গবেষণা দলের প্রধান ও অক্সফোর্ডের জেনার ইনস্টিটিউটের পরিচালক আদ্রিয়ান হিল। সম্প্রতি দ্য টেলিগ্রাফকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন তিনি।

করোনা ভাইরাস আসার পরপরই ভ্যাকসিন তৈরির লড়াই শুরু করেন অক্সফোর্ডের জেনার ইনস্টিটিউটের পরিচালক আদ্রিয়ান হিল ও তার দল। পরে তাদের এ কাজে যুক্ত হয় বিশ্বের অন্যতম ওষুধ প্রস্তুতকারক অ্যাস্ট্রাজেনেকা। তাদের উদ্ভাবিত পরীক্ষামূলক ভ্যাকসিন সিএইচএডিওএক্স১ এনসিওভি-১৯। বিশ্বব্যাপী করোনাযুদ্ধের সম্ভাব্য হাতিয়ার হওয়ার দৌড়ে বেশ সামনের দিকেই রয়েছে এটি।

এপ্রিলে হিল ও তার দল মানবদেহে ভ্যাকসিনটির প্রাথমিক ট্রায়াল শুরু করেন। পরবর্তী ধাপে ১০ হাজার স্বেচ্ছাসেবকের ওপর এটি প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন তিনি। তবে যুক্তরাজ্যে করোনা সংক্রমণের হার দিন দিন কমতে থাকায় এ পরীক্ষার সফলতা নিয়ে সংশয় প্রকাশ করেন আদ্রিয়ান হিল।

তিনি বলেন, ‘এটি ভাইরাস নিশ্চিহ্ন হয়ে যাওয়া এবং সময়ের সঙ্গে প্রতিযোগিতার মতো মনে হচ্ছে। এই মুহূর্তে ৫০ শতাংশ সম্ভাবনা রয়েছে যে, আমরা এই ভ্যাকসিন ট্রায়ালের কোনও ফলাফলই পাব না।’ খবর রয়টার্স।