করোনায় একদিনে মৃত্যুর রেকর্ড ভারতে

বৃহস্পতিবার, এপ্রিল ৯, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : করোনায় গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আরও ৩২ জনের মৃত্যু হয়েছে। যা একদিনে এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু। ফলে দেশটিতে মৃতের সংখ্যা বেঁড়ে দাঁড়িয়েছে ১৪৯ জন। ভারতীয় সংবাদমাধ্যমের তথ্য মতে, ভারতে এত অল্প সময়ে করোনায় এত মৃত্যু এই প্রথম। নতুন আক্রান্ত হয়েছে ৭৭৩ জন। এদিকে আক্রান্তদের একটি নির্দিষ্ট গণ্ডিতে আটকে রাখতে ‘ক্লাস্টার নিয়ন্ত্রণ’ নীতি করেছে মোদি সরকার। সংক্রমণ রোধে রাজ্যগুলোর সঙ্গে একযোগে বিভিন্ন ‘হটস্পটে’ কাজ করছে কেন্দ্রীয় সরকার।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লব আগরওয়াল বলেন, আগামী কয়েক দিনে আমাদের মূল লক্ষ্য, সংক্রমিতদের সংস্পর্শে যারা এসেছিলেন, তাদের খুঁজে বার করা। কারণ, একজন আক্রান্ত ব্যক্তিও যদি স্বাস্থ্য সেবার অধীনে না আসেন, তা হলে এত দিনের লড়াই ব্যর্থ হয়ে যাবে।

তিনি জানান, পুনে সেন্ট্রাল এলাকা ও মুম্বাইয়ের কোলবা এলাকায় ঘরে-ঘরে গিয়ে সমীক্ষা চালানো হচ্ছে। সমীক্ষা চলছে, দিল্লির নিজামুদ্দিন ও দিলশাদ গার্ডেন এলাকাতেও। এই ‘হটস্পট’ গুলোর ৩৫ বর্গ কিলোমিটার এলাকার প্রত্যেক বাসিন্দাকে নিয়ে সমীক্ষা চালিয়ে দেখা হচ্ছে, সেখানে কারও সাম্প্রতিক সফরের বা করোনা-আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসার নজির রয়েছে কি না।

এছাড়া ‘হটস্পট’ এলাকায় সব ধরনের দোকানপাট বন্ধ ঘোষণা করা হয়েছে। দোকানের লোক ঘরে জিনিস পৌঁছে দেবে। অপ্রয়োজনে বাড়ি থেকে বেরোনো রুখতে রাজ্যগুলোকে পুলিশি পাহারা বাড়াতে বলেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। দিল্লি, জম্মু-কাশ্মীর এবং লাদাখে মাস্ক পরাও বাধ্যতামূলক করা হচ্ছে। এ ছাড়া করোনা-আক্রান্ত বা আক্রান্ত সন্দেহে কাউকে মারধর, চিকিৎসক ও নার্সদের বাড়ি-ছাড়া করার মতো ঘটনা রুখতে একটি নির্দেশনা প্রকাশ করা হয়েছে। কেউ এই ধরনের ভুল প্রচার চালালে  রাজ্যগুলোকে কড়া ব্যবস্থা নিতে বলেছে কেন্দ্রীয় সরকার।