কোনও মৃত্যু ছাড়াই দিন পার চীনের

মঙ্গলবার, এপ্রিল ৭, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : তিন মাস আগে চীন থেকে ছড়ায় করোনা ভাইরাস। আর দেশটি করোনা প্রাদুর্ভাবের পর প্রথম মৃত্যু ছাড়াই একটি দিন পার করল। করোনা শুরু হওয়ার পর গতকাল সোমবার দেশটিতে প্রথমবারের মতো এ রোগে কারও মৃত্যু হয়নি। মঙ্গলবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এ তথ্য দিয়েছে। খবর এএফপি।

এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, মার্চ মাস থেকেই চীনের মূল ভূখণ্ডে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা কমতে থাকে। তবে বেইজিংয়ের মাথা ব্যথা হয়ে দাঁড়িয়েছে বিদেশফেরতদের মাধ্যমে সংক্রমণ ছড়ানোর বিষয়টি। দেশটিতে এখন পর্যন্ত প্রায় এক হাজার বিদেশফেরত ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছেন।

সোমবার চীনে নতুন আক্রান্তের সংখ্যাও কমেছে। এদিন দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩২ জন। যা রবিবারের তুলনায় সাতজন কম। নতুন আক্রান্তদের সবাই বিদেশফেরত।

উপসর্গহীন রোগীদের নিয়েও নতুন করে দুশ্চিন্তায় পড়েছে চীন। যেহেতু দেখে বোঝার উপায় নেই, তাই উপসর্গহীন রোগীর মাধ্যমে দ্রুতই সুস্থ মানুষের মধ্যেও ছড়িয়ে পড়ছে ভাইরাস।

সোমবার চীনে ৩০ জন উপসর্গহীন আক্রান্তকে শনাক্ত করা হয়েছে। আগেরদিন রবিবার এ সংখ্যা ছিল ৭৮। উপসর্গহীন নতুন আক্রান্তদের ৯ জন বিদেশফেরত। বাকিদের মধ্যে ১৮ জন হুবেই প্রদেশের বাসিন্দা। সবমিলিয়ে দেশটিতে মোট এক হাজর ৩৩ জন উপসর্গহীন আক্রান্তের সন্ধান পাওয়া গেল।

চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন সবমিলিয়ে ৮১ হাজার ৭৪০ জন। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ৭৭ হাজার ১৬৭ জন। মৃত্যু হয়েছে ৩ হাজার ৩৩১ জনের।

এছাড়া বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৩ লাখ এবং মৃত্যুর সংখ্যা ৭৪ হাজার ছাড়িয়েছে।