করোনায় মৃতের সংখ্যা ৭৫ হাজার ছাড়িয়েছে

মঙ্গলবার, এপ্রিল ৭, ২০২০

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে বিশ্বে মোট মৃতের সংখ্যা ৭৫ হাজার ছাড়িয়েছে, আক্রান্ত সাড়ে ১৩ লাখের ওপর। এখন পর্যন্ত বিশ্বের ২০৯টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রে এখন মৃতের সংখ্যা প্রায় ১১ হাজার, আক্রান্ত সাড়ে তিন লাখের বেশি। নিউইয়র্কে ২৪ ঘন্টায় মারা গেছে ৬০০ মানুষ। এছাড়া স্বাস্থ্য কর্মকর্তারা জানান, এপ্রিলের পরেও সামাজিক দূরত্বসহ অন্যান্য করোনা সতর্কতা বজায় না রাখলে উত্তর ক্যারোলাইনা অঙ্গরাজ্যে আক্রান্তের সংখ্যা ৭ লাখ ছাড়িয়ে যাবে।

এদিকে ইউরোপে, ফ্রান্স ও স্পেনে মৃতের সংখ্যা ২৪ ঘন্টায় কিছুটা বাড়লেও, পুরো মহাদেশে মৃত্যুহার কমছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। ১০ দিন আগে আক্রান্ত হলেও,শারীরিক অবস্থার অবনতি হওয়ায় বরিস জনসনকে গতকাল সেন্ট থমাস হাসপাতালে ভর্তি করা হয়। ব্রিটিশ গণমাধ্যম জানিয়েছে, জরুরি প্রয়োজনে রাষ্ট্রীয় দায়িত্ব পালন করতে পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবকে দায়িত্ব দিয়েছেন তিনি।

ভারতে ২৪ ঘন্টায় প্রায় ৫শ আক্রান্ত হয়েছেন। নতুন করে ১৮ জনের মৃত্যুতে মোট মৃত দেড়শোর কাছাকাছি। দিল্লিতে ১২ নার্স ও ৪ চিকিৎসকসহ ভারতে গেল ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছে প্রায় ৫শ’ জন। এছাড়া, আরও ১৮ জনের মৃত্যুতে দেশটিতে এ পর্যন্ত প্রাণ হারিয়েছে ১৩৬ জন।

এদিকে, করোনার বিস্তার ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশে বাড়ানো হয়েছে লকডাউনের মেয়াদ। এরই মাঝে বৈশ্বিক করোনা পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার জরুরি বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।