বাংলাদেশেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগী

সোমবার, এপ্রিল ৬, ২০২০

ঢাকা : দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এর আগে একদিনেই করোনায় সংক্রমিত হয়েছিল ১৮ জন। তার আগের দিন শনাক্ত হয় ৯ জন। এই ধারাবাহিকতায় গত ২৪ ঘণ্টায় আরও ৩৫ জন করোনায় সংক্রমিত হয়েছে। যা গতকালের সংক্রমণের সংখ্যার দ্বিগুণ। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত রোগীরা সংখ্যা বেড়ে দাঁড়ালো ১২৩ জনে। এছাড়া নতুন ৩ রোগীর মৃত্যুতে এই সংখ্যা বেড়ে ১২ জন হয়েছে।

আজ সোমবার দুপুর ২টায় স্বাস্থ্য অধিদপ্তরের অনলাইন ব্রিফিংয়ে দেশে নতুন সংক্রমণের সর্বশেষ এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

আজ সোমবার দুপুর ২টায় স্বাস্থ্য অধিদপ্তরের অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, ‘গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণের সংখ্যা ৩৫, সর্বমোট সংক্রমিত ব্যক্তির সংখ্যা ১২৩। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় আরও তিনজনের মৃত্যু হয়েছে। এই নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে মোট ১২ জন।’

সেব্রিনা ফ্লোরা বলেন, ৩৫ জন নতুন রোগীর মধ্যে পুরুষের সংখ্যা ৩০ ও পাঁচজন নারী রয়েছেন। তবে গত ২৪ ঘণ্টায় নতুন করে কেউ রিকভার করেনি অর্থাৎ রিকভার সংখ্যা ৩৩ জন বলে জানান তিনি।

এলাকাভিত্তিক বিশ্লেষণে ঢাকা শহরে করোনা রোগী ৬৪ জন জানিয়ে প্রতিষ্ঠানটির পরিচালক বলেন, ‘ঢাকার পরই রয়েছে নারায়ণগঞ্জ। নারায়ণগঞ্জকে আমরা ক্লাস্টার হিসেবে চিহ্নিত করেছি। সেখানে বেশ কিছু কার্যক্রম গ্রহণ করা হয়েছে যাতে সেখানে সংক্রমণ দ্রুত ছড়িয়ে না পড়ে। এখন সেখানে সংখ্যা ২৩। গত ২৪ ঘণ্টায় যাদের সংক্রমণ আমরা নিশ্চিত করতে পেরেছি, তার মধ্যে ১২ জনই হচ্ছেন নারায়ণগঞ্জের। এর পরবর্তীতে রয়েছে মাদারীপুর।’

আইইডিসিআর পরিচালক আরও বলেন, ‘ঢাকা জেলায় ৪ জন সংক্রমিত। ঢাকার অদূরে যে উপজেলাগুলো রয়েছে-কেরাণীগঞ্জ, দোহার, ধামরাই, সাভার ও নবাবগঞ্জে এই ৪ জন সংক্রমিত হয়েছে।’

এদিকে, সকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে গত ২৪ ঘণ্টায় দেশে চারজনের মৃত্যু হয়েছে। দেশে নতুন করে আরও ২৯ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন বলে জানান তিনি।

আজ বেলা ১১টার দিকে মহাখালীতে সরকারি ও বেসরকারি স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিদের সঙ্গে করোনা বিষয়ে আয়োজিত জরুরি সভায় এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী।