করোনা মৌসুমি রোগ হয়ে উঠতে পারে: ডা. ফসি

সোমবার, এপ্রিল ৬, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি স্টিফেন ফসি নতুন করোনা ভাইরাস ‘একটি মৌসুমি ফ্লু’র প্রকৃতি ধারণ করতে পারে বলে মনে করছেন। তিনি বলেন, এটি বিশ্বব্যাপী নিয়ন্ত্রণে আসার সম্ভাবনা খুব কমই রয়েছে, এ কারণে এটি মৌসুমি রোগ হয়ে উঠতে পারে।

অ্যান্থনি স্টিফেন ফসি একাধারে একজন বিশ্বখ্যাত ইমিউনোলজিস্ট এবং ১৯৮৪ সাল থেকে জাতীয় অ্যালার্জি এবং সংক্রামক রোগ ইনস্টিটিউটের পরিচালক হিসেবে কাজ করছেন।

ফসি বলেন, এ বছর করোনা ভাইরাস এই পৃথিবী থেকে সম্পূর্ণরূপে নির্মূল হওয়ার সম্ভাবনা নেই। তার মানে মার্কিন যুক্তরাষ্ট্র পরের ফ্লু মৌসুমে এই ভাইরাস আবার নতুন করে সূচনা দেখতে পাবে।

তিনি আরও বলেন, একটা সময় এর প্রাদুর্ভাব কমে এলেও তা আবার যে পুনরায় দেখা যাওয়ার আশঙ্কা রয়েছে। এটা মৌসুমি ফ্লু হয়ে মানুষের মধ্যে বিচরণ করার আশঙ্কা থেকেই যাবে। তবে যুক্তরাষ্ট্র তার প্রস্তুতিপর্ব আগের চেয়ে ভালো করেছে। যুক্তরাষ্ট্র করোনার শক্তি কমানোর জন্য কঠোর পরিশ্রম করছে।

ডা. ফসি বলছেন, এর মধ্যে একটি ভ্যাকসিন তৈরির কাজ শেষ হয়েছে এবং এর ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে। ট্রায়াল শেষ হলেই নতুন ওষুধের চিকিৎসা–সংক্রান্ত প্রক্রিয়া হস্তান্তর পরিচালনা শুরু করা হবে।

এদিকে করোনায় যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৩ লাখ ৩৬ হাজার ৬৭৩ জন আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৯ হাজার ৬১৬ জনের। এছাড়া বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে ১২ লাখেরও বেশি এবং মৃত্যু ছাড়িয়েছে ৬৯ হাজার।