বাতাসেও ছড়াতে পারে করোনা!, চিন্তিত মার্কিন গবেষকরা

বুধবার, এপ্রিল ১, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: গোটা ইউরোপসহ বিশ্বব্যাপী তাণ্ডব চালাচ্ছে চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস। মহামারি আকারে ছড়িয়ে পড়া এই ভাইরাস নিয়ে বিশেষজ্ঞদের গবেষণার শেষ নেই। ছোঁয়াচে এই রোগের সংক্রমণের মাধ্যম নিয়ে এখনও চিন্তিত বিজ্ঞানীরা।

গবেষক বা বিজ্ঞানীরা এখনও উপসংহারে পৌঁছাতে পারেননি যে, এটি ঠিক কীভাবে ছড়ায়, কখন ছড়ায়, সংক্রমণের লক্ষণ কী। ফলে রহস্যময় এই ভাইরাসটি নিয়ে বিশ্বব্যাপী এখনও চলছে গবেষণা।

বিভিন্ন সময় বিভিন্ন গবেষক দল একেক রকম তথ্য দিচ্ছে। নতুন এক গবেষণায় উঠে এসেছে যে প্রাণঘাতী করোনা ভাইরাস বাতাসের মাধ্যমে ছড়াতে সক্ষম। এখন পর্যন্ত এটাই সবাই জানতো যে, শুধুমাত্র মানুষের মাধ্যমে কিংবা আক্রান্তের স্পর্শ করা স্থান থেকেই করোনা ছড়াচ্ছে। কিন্তু নতুন ওই গবেষণায় উঠে এসেছে বাতাসের মাধ্যমেও ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস।

বিষয়টি নিয়ে গবেষণা করে যুক্তরাষ্ট্রের নেবরাস্কা মেডিকেল বিশ্ববিদ্যালয়। গত সপ্তাহে তাদের গবেষণার বিস্তারিত প্রকাশ করা হয়। এতে গবেষকরা দেখতে পেয়েছেন, সার্স-কোভ-২ বা কোভিড ১৯ বাতাসে ভাসতে পারে।

গবেষণায় তারা ১১ করোনা আক্রান্তের কক্ষ থেকে নমুনা সংগ্রহ করেছেন। তাদেরকে অন্য রোগিদের থেকে আলাদা করে রাখা হয়েছিল। কিন্তু দেখা গেল তাদের কক্ষের প্রায় সব স্থানেই এই ভাইরাসের উপস্থিতি।

গবেষকরা যখন কক্ষের বাতাসের নমুনা নিলেন, সেখানেও করোনা ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয়েছেন তারা। তাদের গবেষণাপত্রে আরো উঠে এসেছে যে, চিকিৎসকরা যেই হলরুম দিয়ে চলাচল করে থাকেন তার বাতাসেও করোনা ভাইরাস ছিল। তবে এই ভাইরাস বাতাসে কতদূর উড়ে যেতে পারে সেটি এখনো জানা যায়নি। এ নিয়ে আরো বিস্তর গবেষণা শুরু করেছে দলটি।