কয়েক সপ্তাহেই মারা যাবে কয়েক লাখ, ২ লাখ হতে পারে মার্কিনীরা

বুধবার, এপ্রিল ১, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : করোন ভাইরাসের বর্তমান গতিবিধিতে বড় রকমের পরিস্থিতি আশঙ্কা করছেন বিষেজ্ঞরা। তারা ধারণা করছেন, এখন যেভাবে করোনা ছড়াচ্ছে তাতে আগামী কয়েক সপ্তার ব্যবধানে কয়েক লাখ মানুষ মারা যেতে পারে। এর মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই দুই লাখের বেশি মানুষ মারা যাওয়ার আশঙ্কা করছেন দেশটির কর্মকর্তারা।

বিষয়টি উঠেছে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সর্বশেষ ব্রেফিংয়েও। স্থানীয় সময় মঙ্গলবার (৩১ মার্চ) হোয়াইট হাউজের এক বিফ্রিংয়ে দেশবাসীকে আগামী দুই সপ্তাহের ‘কঠিন পরিস্থিতি’র জন্য দেশবাসীকে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, বিফ্রিংয়ে হোয়াইট হাউসের করোনা টাস্কফোর্সের কর্মকর্তা ডা. ডেবোরা ব্রিক্স ও অ্যান্টনি ফাউসি আগামী দুই সপ্তাহে অন্তত এক লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা জানিয়েছেন।

টাস্কফোর্সের কর্মকর্তাদের মডেল অনুযায়ী, এখন থেকে সকল নাগরিক সর্বোচ্চ সতর্কতার সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখলেও যুক্তরাষ্ট্রে কমপক্ষে এক লাখ থেকে দুই লাখ ৪০ হাজার পর্যন্ত মানুষ মারা যেতে পারেন।

ডা. ডেবোরা ব্রিক্স আরও জানান, সামাজিক দূরত্ব ও সতর্কতা না মানা হলে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১৫ থেকে ২২ লাখে গিয়ে দাঁড়াতে পারে।

বর্তমানের আক্রান্তের দিক দিয়ে যুক্তরাষ্ট্র সবার ওপরে। দেশটিতে আক্রান্ত ১ লাখ ৮৮ হাজার ৬৪৭। যাতে প্রাণ হারিয়েছেন ৪ হাজার ৫৯ জন। বিষয়টি উল্লেখ্য করে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘আমি চাই প্রত্যেক মার্কিন নাগরিক কঠিন সময়ের জন্য প্রস্তুত থাকুক। আগামী দুই সপ্তাহ আমাদেরকে অনেক কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হবে।’