করোনায় ভারতে ১৩ কোটি মানুষ চাকরিচ্যুত হতে পারে

বুধবার, এপ্রিল ১, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাস সংক্রমণ রোধে পুরো ভারত লকডাউন। গোটা বিশ্বের মতো ব্যবসা-বাণিজ্যে বড় ক্ষতির মুখে দেশটি। করোনার প্রভাবে দেশটিতে প্রায় ১৩ কোটি মানুষ চাকরি হারাতে পারে বলে এক গবেষণায় বলা হয়েছে।

নয়াদিল্লিতে অবস্থিত জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর ইনফরমাল সেক্টর অ্যান্ড লেবার স্টাডিজ’ বিভাগের অধ্যাপক সন্তোষ মেহোত্রা ও পাঞ্জাব সেন্ট্রাল ইউনিভার্সিটির অধ্যাপক যযাতি কে পরিদার যৌথভাবে ওই গবেষণা করেন। ভারতীয় গণমাধ্যমে এ গবেষণার তথ্য দিয়ে খবর প্রকাশ করা হয়েছে।

খবরে বলা হয়, অধ্যাপক সন্তোষ মেহোত্রা দাবি করছেন, গবেষণা অনুসারে ভারতে শ্রমিকের সংখ্যা প্রায় ৫০ কোটির মতো। ইনফরমাল সেক্টরে দেশে প্রায় ২৬ কোটি মানুষ কাজ করেন। বিভিন্ন উৎপাদন সংস্থা ও অন্য সংস্থায় তারা কাজ করে থাকেন। এই কোম্পানিগুলোর ওপরেও তৈরি হয়েছে বিপুল চাপ।

গবেষণায় বলা হয়, ২০১৭–১৮ সালে ৩ কোটি বেকার ছিল, যা হিসাব করলে দাঁড়ায় ৪৭ কোটি মানুষ বিভিন্ন কাজ করছে। এর প্রায় অর্ধেক, অর্থাৎ ১৩ কোটি ৬০ লাখ মানুষ কৃষিভিত্তিক নানা কাজ করেন। অর্থাৎ ৫০ শতাংশের বেশি মানুষ কৃষির বাইরে কাজ করেন, আর তাদেরই চাকরির নিশ্চয়তা সবচেয়ে কম। কোনও নোটিশ ছাড়াই তাদের চাকরি থেকে বরখাস্ত করা যেতে পারে।

এদিকে ভারতে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ হাজার ৬১৬ এবং মৃত্যুর সংখ্যা ৩৫ জন। অন্যদিকে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৬০ হাজার ৭৯৩ এবং মৃত্যুর সংখ্যা ৪২ হাজার ৩৫৪। এছাড়া সুস্থ হয়েছে ১ লাখ ৭৮ হাজার ৩৭৮ জন।