অভাবনীয় সংকটে জাতীয় ঐক্য জরুরি: আ স ম আবদুর রব

বুধবার, এপ্রিল ১, ২০২০

ঢাকা : করোনায় সৃষ্ট অভাবনীয় সংকটে জাতীকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দলের ( জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব এক বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে বলা হয়, করোনা ভাইরাস জনিত মহামারীর কারণে জাতি হিসেবে আমরা এক অভাবনীয় সংকটের সম্মুখীন হয়েছি। এর তীব্রতা এবং বিস্তৃতি আমাদের জাতিকে এখন এক মৌলিক আর দীর্ঘ দিনের অমীমাংসিত প্রশ্নের মুখোমুখি দাঁড় করিয়েছে। আমরা কি এই বিপত্তি মোকাবেলার জন্য আবার জাতি হিসেবে ১৯৭১ এর মত একতাবদ্ধ হতে পারি না?

সরকার আর সরকারের বাইরে এখন সকলের এক কাতারবন্দী হওয়ার পরিস্থিতি তৈরী হয়েছে। সামাজিক, রাজনৈতিক সাংস্কৃতিক, অর্থনৈতিক সকল ভেদাভেদ ভুলে এখন সকলের একজোট হওয়ার সময়।

বিবৃতিতে তিনি আরও বলেন, যিনি চিকিৎসক বা চিকিৎসার সাথে জড়িত তিনি তো বটেই কিন্তু এছাড়াও সমাজের প্রতিটি অংশকেই এই প্রচেষ্টার সাথে একাত্ম হতে হবে। সরকার করোনা প্রটোকল অনুযায়ী সকলের বিচরণ সীমিত করে তাদেরকে ঘরে আবদ্ধ রেখেই নিজের একক প্রচেষ্টায় এই বিপদ থেকে উত্তরনের পথ খুঁজছে। এতে বৃহত্তর জনগোষ্ঠী জাতীয় প্রয়াসের সাথে একাত্ম হচ্ছে না। সকলে ঘরে থাকাটাই জাতীয় কর্তব্য পালন বলে মনে করছে এবং সরকার, চিকিৎসক আর প্রশাসনের উপর বাকী দায়িত্ব চাপিয়ে দিয়েছে।।