করোনা: চীনের বিরুদ্ধে ২০ ট্রিলিয়ন ডলারের ২ মামলা যুক্তরাষ্ট্রে

মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে বিপর্যয় নামিয়ে এনেছে প্রাণঘাতী করোনা ভাইরাস। এরই মধ্যে ২ শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। এতে আক্রান্ত হয়েছে ৭ লাখ ৮৪ হাজার মানুষ। মৃত্যু হয়েছে সাড়ে ৩৭ হাজারেরও বেশি।

গত ডিসেম্বর মাসে চীনের উহান শহরে করোনার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ে। বর্তমানে চীনে এর দাপট শেষ হলেও ইউরোপ ও যুক্তরাষ্ট্রে তা ভয়াবহ প্রাণঘাতী হয়ে উঠেছে। এ মুহূর্তে যুক্তরাষ্ট্রেই সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে। এদিকে ২০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ চেয়ে চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা করা হয়েছে।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের কয়েকজন সাধারণ নাগরিক ও ব্যবসায়ী গত ১২ মার্চ ফ্লোরিডা অঙ্গরাজ্যের ফেডারেল ডিস্ট্রিক্ট আদালতে এ মামলা করেন।
মামলার আর্জিতে বলা হয়েছে, করোনা ভাইরাস মোকবেলায় চীন সরকারের ভুল পদক্ষেপের কারণে তারা বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মুখে পড়েছেন।

বারমান ল’ গ্রুপের এক মুখপাত্র বলেন, আমেরিকাজুড়ে প্রায় একই অভিযোগের ভিত্তিতে মামলা রুজু করা হয়েছে যার মধ্যে ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও বড় বড় কোম্পানি রয়েছে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে তারা সবাই ক্ষতির শিকার।

ওই মুখপাত্র বলেন, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা সম্প্রতি বলেছেন যে, আমেরিকার সেনারা সম্ভবত চীনে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়েছে। এ কারণেই প্রধানত মামলা করা হয়েছে।

এরআগে যুক্তরাষ্ট্রে মহামারী আকারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় চীনের বিরুদ্ধে ২০ ট্রিলিয়ন ডলারের মামলা করেন মার্কিন আইনজীবী ল্যারি ক্লেইম্যান ও তার অ্যাডভোকেসি গ্রুপ ফ্রিডম ওয়াচ যৌথভাবে টেক্সাস কোম্পানি বাজ ফটোসের সাথে এ মামলাটি করেছে। মামলাতে অভিযুক্ত করা হয়েছে চীন সরকার, চীনের সেনাবাহিনী, উহান ইন্সটিটিউট অব ভাইরোলজি, একই ইন্সটিটিউটের পরিচালক শি জেংগি এবং চীনের সেনাবাহিনীর মেজর জেনারেল চেন ওয়েইকে।