ভারতীয় সেনাবাহিনীর এক ডাক্তার-জেসিও করোনায় আক্রান্ত

সোমবার, মার্চ ৩০, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে সেনাবাহিনীতে নিয়োজিত কর্নেল পদমর্যাদার একজন ডাক্তার এবং একজন জুনিয়র কমিশন্ড অফিসার (জেসিও) করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। কলকাতার আর্মি কমান্ড হাসপাতালে রোববার ওই ডাক্তারের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়।

৫২ বছর বয়সী ওই কর্মকর্তা সম্প্রতি রাজধানী দিল্লি থেকে ফিরেছেন। তাকে এখন কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। অন্যদিকে দেহরাদুন ঘাঁটিতে নিয়োজিত জুনিয়র কমিশন্ড অফিসার (জেসিও)-এর শরীরেও রোববার করোনা ভাইরাস শনাক্ত হয়। এই দু’কর্মকর্তার সংস্পর্শে যারা এসেছিলেন তাদের সবাইকে শনাক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে। এরই মধ্যে তাদের কাউকে কাউকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। সূত্রের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ।

ওই সূত্র আরও বলেছেন, আক্রান্ত ডাক্তার ও জেসিও কয়েকদিন আগে রাজধানী দিল্লিতে সেনাবাহিনীর স্থাপনায় সফর করেছেন। এখানে উল্লেখ করা যেতে পারে যে, সেনাবাহিনীর একজন জওয়ানের দেহে দু’এক সপ্তাহ আগে করোনা ভাইরাস শনাক্ত করা হয়। লেহ’তে বাড়ি থাকার সময় তিনি এই ভাইরাসে সংক্রমিত হন। বর্তমানে তিনি সুস্থ আছেন এবং হাসপাতাল থেকে তাকে ছেড়ে দেয়া হয়েছে।

রোববার ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ১০২৪। এর মধ্যে ৪৮ জন বিদেশি। তবে তার মধ্যে কোন কোন দেশের নাগরিক রয়েছেন তা নিশ্চিত করে বলা হয় নি। ভারতে এ পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৭ জন। রোববার ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬ জন। সবচেয়ে খারাপ অবস্থা মহারাষ্ট্র ও কেরালার।