নিষেধাজ্ঞা ভেঙে জামাতে নামাজ, পাকিস্তানে ৩৮ ইমাম গ্রেফতার

সোমবার, মার্চ ৩০, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে অন্যান্য দেশগুলোর মতো পাকিস্তানেও জামাতে নামাজ আদায়ের ব্যাপারে সরকার নিষেধাজ্ঞা আরোপ করেছিল। কিন্তু নিষেধাজ্ঞা অমান্য করায় অন্তত ৪৩ জন ইমামকে গ্রেফতার করা হয়েছে।

গেল শুক্রবার জুমার নামাজে জামাতের ব্যাপারে নিষেধাজ্ঞা ভঙ্গ করায় দেশটির সিন্ধু ও পাঞ্জাব প্রদেশ থেকে এই ইমামদের গ্রেফতার করা হয়।

গতকাল রবিবার পাকিস্তানের শীর্ষ সংবাদমাধ্যমগুলোর খবরে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, শুক্রবার জুমার নামাজের পর পরই সিন্ধু প্রদেশের করাচিতে পুলিশ ৮৮টি এফআইআর নথিভুক্ত করে। গ্রেফতার করে ৩৮ জন ইমামকে।

প্রাদেশিক সরকারের ঘোষণা ছিল, করোনা ভাইরাসের বিস্তার মোকাবিলায় আগামী ৫ এপ্রিল পর্যন্ত নাগরিকরা মসজিদে জুমার নামাজসহ জামাতে নামাজ পড়তে পারবেন না।

এদিকে পাঞ্জাব সরকার ৫ ওয়াক্ত সাধারণ নামাজ ও জুমার নামাজের সময় সকল মসজিদে তালা ঝুলিয়ে দেয়ার নির্দেশ দিয়েছিল। সেক্ষেত্রে কেবল মুয়াজ্জিন, ইমামসহ ৫ জনকে মসজিদে নামাজ পড়ার অনুমতি দেয়া হয়েছিল।

কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও পুলিশ মসজিদগুলো পরিদর্শন করার সময় নির্দেশনা ভঙ্গ করার অভিযোগে ইমামদের গ্রেফতার করে।

গ্রেফতারকৃত ইমামদের বিরুদ্ধে পাকিস্তান দণ্ডবিধির ১৮৬ (জনসমাবেশ বাতিলে সরকারি কর্মচারীদের কাজে বাধা), ১৮৮ (আইনগত বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও সরকারি কর্মচারীকে সহায়তা না করা) এবং ২৬৯ (জীবনের জন্য বিপজ্জনক সংক্রামক রোগ ঠেকাতে জারি করা বিধি-নিষেধ অমান্য কারা) ধারায় মামলা দায়ের করা হয়েছে বলেও গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।