উহানে প্রকৃত মৃত্যু ৪২ হাজার, ৩২শ’ নয়: ডেইলি মেইলের প্রতিবেদন

সোমবার, মার্চ ৩০, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে এখন আতঙ্কের নাম করোনা ভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসের তাণ্ডবে কাঁপছে গোটা বিশ্ব। বিশ্বের কমপক্ষে ২০০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

চীনের উহান থেকে উৎপত্তি এই ভাইরাস এখন ইউরোপের স্পেন ও ইতালিকে মৃত্যুপুরীতে পরিণত করেছে। ইতালিতে সাড়ে ১০ হাজার এবং স্পেনে সাড়ে ৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এদিকে, চীনের সরকারি হিসেবে অনুযায়ী করোনার উৎপত্তিস্থল উহানে মৃত্যু হয়েছে ৩৩শ’। কয়েক দিন আগেও এই সংখ্যা ছিল ৩২শ’।

তবে এই সংখ্যা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। স্থানীয়দের বিশ্বাস করোনায় শুধুমাত্র উহান শহরেই ৪২ হাজার মানুষের প্রাণহানি হয়েছে। চীন সরকারের সর্বশেষ হিসেব বলছে, উহানে করোনায় মারা গেছে ৩ হাজার ৩শ’ মানুষ আর আক্রান্ত হয়েছে ৮১ হাজারের বেশি মানুষ।

উহানের বাসিন্দাদের দাবি প্রতিদিনই অসংখ্য মৃতদেহ সৎকারের কাজ করা হয়েছে। স্থানীয়দের দাবি, ২৪ ঘণ্টায় ৩ হাজার ৫শ মানুষের সৎকার করা হয়েছে ওই শহরে। এ থেকেই বোঝা যায় ১২ দিনে ৪২ হাজার মানুষের মরদেহ পোড়ানো হয়েছে। বাসিন্দাদের দাবি এপ্রিলের ৫ তারিখ স্থানীয় কিং মিং উৎসবের আগেই মরদেহ পোড়ানো ছাই অর্থাৎ অস্থি খুঁজে পাওয়া যাবে।

এদিকে, হুবেই প্রদেশে যাদের করোনা ধরা পড়েনি তারা দীর্ঘ ২ মাস পর চলতি মাসের ২৫ তারিখ মধ্যরাত থেকে প্রদেশের বাইরে যাওয়ার অনুমতি পেয়েছে। তবে উহান শহরে যাতায়াতের ব্যাপারে এপ্রিলের ৮ তারিখ পর্যন্ত নিষেধাজ্ঞা রয়েছে।