মোদি রাজ্যে ক্ষুধার জ্বালায় ঘাস খাচ্ছে শিশুরা

রবিবার, মার্চ ২৯, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : প্রাণঘাতী করোনায় পুরো ভারত লকডাউন হয়ে গেছে। ফলে অচল হয়ে পড়েছে ভারতের অর্থনৈতিক অবস্থা। তাই দেশটিতে খিদের জ্বালায় ঘাস খাচ্ছে শিশুরা! ঘটনাটি ঘটেছে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লোকসভা কেন্দ্র বারানসীতে। বারানসীর বড়াগাঁও এলাকার কৈরিপুর গ্রামের ছটি শিশুর নুন দিয়ে ঘাস খাওয়ার এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হলে স্থানীয় প্রশাসনের টনক নড়ে। কর্মকর্তার পৌঁছে যান রেশনের সাহায্য নিয়ে৷ মোদির লোকসভা এলাকায় এ হেন চিত্র ধরা পড়াতে তীব্র সমালোচনা শুরু হয়েছে দেশজুড়ে। অনেকে ব্যঙ্গ করে বলছেন, ‘এটাই আমাদের প্রধানমন্ত্রীর ‘সবকা সাথ, সবকা বিকাশ’।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার (২৪ মার্চ) দেশজুড়ে ২১ দিনের লকডাউনের ঘোষণা করেন। দিন আনা দিন খাওয়া দরিদ্র মানুষরা চরম দুর্যোগের মধ্যে পড়েছে এই পরিকল্পনাহীন লকডাউনের ফলে। বুধবার ভিডিও কনফারেন্সে বারনাসীর মানুষদের সঙ্গে মনের কথাও বলেছেন মোদি।

কিন্তু গ্রামের মানুষদের খিদের কথা তিনি বোধহয় শোনার সময় পাননি। ভিডিও কনফারেন্স এবং করোনার প্রকোপে লকডাউনের সময়ে এহেন চিত্র সামনে আসায় বেজায় অস্বস্তিতে মোদি সরকার৷ ড্যামেজ কন্ট্রোল করতে স্থানীয় প্রশাসন ছাড়াও মাঠে নেমেছেন জেলাশাসক।

বারনাসীর জেলাশাসক কৌশল রাজ শর্মা দাবি করেছেন, ওই শিশুগুলি আখড়ি ডাল ও ছোলা খাচ্ছিল গাছ থেকে৷ ওদের পরিবারের রেশন কার্ড রয়েছে। এ মাসের রেশনও তারা পেয়েছে৷ তারপরেও অবশ্য এই ঘটনার পর ওদের বাড়িতে আমরা অতিরিক্ত রেশন পৌঁছে দিয়েছি।