করোনা মহামারি: আরও সাড়ে ৬ কোটি টাকা ও ১৩০০০ টন চাল বরাদ্দ

রবিবার, মার্চ ২৯, ২০২০

ঢাকা : করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সারা দেশে চলছে অঘোষিত লকডাউন। এই সময়ে সন্তান-সন্ততি আর পরিবার-পরিজন নিয়ে সবচেয়ে বিপাকে পড়েছে নিম্নবিত্ত শ্রেণির মানুষ। যারা দিন আনে দিন খায় তাদের এখন গৃহবন্দি অবস্থায় দুবেলা খেয়ে বেঁচে থাকাটাই বড় চ্যালেঞ্জ। তবে এইসব মানুষদের যাতে কষ্ট না হয় সেদিকেও সরকারের সজাগ দৃষ্টি রয়েছে।

এরই অংশ হিসেবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সারা দেশে শনিবার পর্যন্ত অতিরিক্ত সাড়ে ৬ কোটি টাকা ও ১৩ হাজার টন চাল বরাদ্দ দিয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, জেলা প্রশাসকদের (ডিসি) অনুকূলে সাধারণ বরাদ্দের অতিরিক্ত বরাদ্দ থেকে এ চাল ও অর্থ ছাড় করা হয়েছে।

বরাদ্দকৃত এসব চাল ও টাকা দরিদ্র শ্রেণির মানুষদের ত্রাণ হিসেবে দেয়া হবে। বিশেষত নিম্ন আয়ের মানুষদের মধ্যে এসব সামগ্রী বিতরণ করা হবে।

গত ৮ মার্চ সর্বপ্রথম বাংলাদেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী সনাক্ত হয়। ১৮ মার্চ করোনা ভাইরাস আক্রান্ত হয়ে দেশে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এরপর আরও ৪ জনের মৃত্যু হয়। তবে সবশেষ কয়েকদিনে বাংলাদেশে নতুন করে আরও বেশ কয়েকজনের শরীরে করোনা ভাইরাস সনাক্ত হলেও মৃত্যুর কোনও খবর আসেনি। দেশে এখন মোট আক্রান্ত ৪৮ জনের মধ্যে ৫ জন মারা গেছেন, সুস্থ হয়েছেন ১৫ জন।